1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
২০ বাংলাদেশি মুক্তমনা ব্লগারের যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের আবেদন - প্রিয় আলো

২০ বাংলাদেশি মুক্তমনা ব্লগারের যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের আবেদন

  • আপডেট সময় শনিবার, ৫ মার্চ, ২০১৬
  • ১৮৬
45650

প্রিয়আলো ডেস্ক: গত এক বছরে বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া কমপক্ষে ২০ মুক্তমনা ব্লগার-লেখক-প্রকাশক যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের আবেদন করেছেন। তারা ধর্মীয় জঙ্গিদের হুমকির পরিপ্রেক্ষিতে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন বলে এসাইলামের আবেদনে উল্লেখ করেছেন বলে জানা গেছে।

ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস, নিউইয়র্ক, পেনসিলভেনিয়া ও মেট্রো ওয়াশিংটনে অবস্থান করছেন এসব ব্লগার।

সম্প্রতি নিউ ইয়র্কে ‘একুশে গ্রন্থমেলা’য় লেখক-ব্লগার অভিজিত রায় হত্যাকাণ্ডের বর্ষপূর্তি উপলক্ষে এক মুক্ত আলোচনার প্যানেলিস্ট প্রবাসের এক লেখক তার বক্তব্যে উল্লেখ করেছেন, ব্লগার অভিজিত হত্যাকাণ্ডের বছর পেরিয়ে গেলেও ঘাতকরা গ্রেফতার হয়নি। এর ফলে অন্য ব্লগার-লেখকরা নিরাপত্তাহীনতার শঙ্কায় দেশত্যাগে বাধ্য হচ্ছেন।

তিনি বলেন, গত ৮ মাসে এমন ৮ জনের সঙ্গে আমার সাক্ষাৎ ঘটেছে। এটি অত্যন্ত উদ্বেগের বিষয় যে, সরকার মুক্তবুদ্ধি চর্চায় নিয়োজিতদের হুমকি-ধামকি প্রদানকারীদের নির্মূলে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে প্রত্যাশিত পদক্ষেপ গ্রহণ করেনি।

উল্লেখ্য যে, বাংলাদেশের মুক্তমনা লেখকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রদানের জন্যে স্টেট ডিপার্টমেন্টে ‘ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম’ এর পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে একটি চিঠি দেয়া হয়েছে। অর্থাৎ যারাই ব্লগার-প্রকাশক বলে প্রতীয়মান হবে তাদের এসাইলাম মঞ্জুরিতে কোনো বিলম্ব ঘটবে না বলে মনে করছেন ইমিগ্রেশন বিষয়ক এটর্নিরা।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x