1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
সামাজিক মাধ্যমে মন্তব্যে গ্রেপ্তার নয় - প্রিয় আলো

সামাজিক মাধ্যমে মন্তব্যে গ্রেপ্তার নয়

  • আপডেট সময় সোমবার, ২৮ মার্চ, ২০১৬
  • ১৮১
7

ঢা7কা : গত মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট একটি ঐতিহাসিক রায় দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্যের জন্য কাউকে গ্রেপ্তার করা যাবে না বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

তথ্য অধিকার আইনের ৬৬ (এ) ধারাকে অসাংবিধানিক বলেও ঘোষণা দিয়েছেন আদালত। একই সঙ্গে ভারতের দণ্ডবিধি থেকে এ ধারাটি মুছে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

আদালতের মতে, এ ধারাটির অপব্যবহার করে পুলিশ যাকে খুশি তাকে আটক করে। এতে করে সংবিধান প্রতিটি মানুষকে সামাজিক ও রাজনৈতিক মত প্রকাশের যে স্বাধীনতা দিয়েছে সেটা লঙ্ঘিত হচ্ছে।

এ রায় দিয়ে আদালত বলেছেন, আইনের এ ধারাটি একই সঙ্গে স্বাধীনতা ও অবাধ মত প্রকাশের যে মৌলিক অধিকার তাতে আঘাত করা হয়েছে। গণতন্ত্রের মূল ভিত্তিই এ দুটি বিষয়।

আদালত জানিয়েছে, সোশাল নেটওয়ার্কিং সাইটে নিজের মতামত প্রকাশ করার জন্য এই আইনটিকে ব্যবহার করে সারা দেশে এর আগে বহুক্ষেত্রে নিরপরাধ মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। এমনকি ইচ্ছামত এই আইনটির অপপ্রয়োগ করেছে রাজ্য সরকারগুলোও।

তবে আদালত এও জানিয়েছে, কোন ওয়েবসাইট যদি সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে, হিংসা ছড়ায় বা ভারতের সঙ্গে অন্যান্য দেশের স্বাভাবিক সম্পর্ক নষ্ট করে, সেই ওয়েবসাইটগুলো ভারত সরকার চাইলে ব্লক করতে পারবে।

সূত্রঃ এপি

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x