1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
সরকারি বন্ড শিগগিরই সেকেন্ডারি মার্কেটে লেনদেন হবে: গভর্নর - প্রিয় আলো

সরকারি বন্ড শিগগিরই সেকেন্ডারি মার্কেটে লেনদেন হবে: গভর্নর

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২
  • ৯৭
Untitled 1 2208041221

সরকারি বন্ড শিগগিরই সেকেন্ডারি মার্কেটে লেনদেন হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকালে কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে আয়োজিত মিট দ্য প্রেসে এ কথা জানান তি‌নি।

সাংবাদিকদের এক প্রশ্নোত্তরে পুঁজিবাজারের ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেডের (বিনিয়োগ সীমা) বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পুঁজিবাজার উন্নয়নে ভালো কাজ করছে। তাদের নীতি সহায়তার জন্য যা দরকার আমরা দেব। ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেড নিয়ে প্রায় ১০-১২ বছরের একটা সমস্যা ছিল। এই বিষয়টি সমাধান হয়ে গেছে।

তিনি বলেন, আসলে ক্যাপিটাল মার্কেটের দুটি সাইট আছে। এর মধ্যে একটি হলো ইক্যুয়িটি এবং অন্যটি ডেবট। ইক্যুয়িটি হলো শেয়ার, আর ডেবট হলো বন্ড। আমরা শেয়ার মার্কেট নিয়ে অনেকে কাজ করছি। কিন্তু বন্ড নিয়ে কাজ তেমন হয়নি। কমিশনের চেয়ারম্যানের সঙ্গে আমি অর্থসচিব থাকাকালে আলাপ হয়েছে। তখন বন্ড মার্কেট নিয়ে কাজের পরামর্শ দিয়েছি। তিনি দীর্ঘ দিন বন্ড মার্কেট নিয়ে কাজ করছেন। আমাদের কাজও শেষ পর্যায়ে। আমরা সরকারি বন্ডগুলোকে শিগগিরই সেকেন্ডারি মার্কেটে নিয়ে যাচ্ছি। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক একটি প্লাটফর্ম তৈরি করে ফেলেছে। ট্রায়াল (পরীক্ষামূলক) হয়ে গেছে, এখন লাইভে (লেনদেনে) যাওয়ার অপেক্ষায় আছে। সরকারি বন্ডগুলো সেকেন্ডারি মার্কেটে বিক্রি হবে। ভালো কোম্পানি বন্ড নিয়ে আসুক আমরা তা চাই।

তিনি জানান, ব্যাংকগুলোর প্রধান সমস্যা; খেলাপী ঋণের মূল কারণ হলো দীর্ঘ মেয়াদী ঋণ। আমরা যদি বন্ড মার্কেট কার্যকর করি তাহলে এই দীর্ঘ মেয়াদী ঋণ ব্যাংক থেকে কমে যাবে। খেলাপীও কম হবে। আমরা চাই ভালো ভালো কোম্পানি ক্যাপিটাল মার্কেটে বন্ড নিয়ে আসুক। তারা বন্ড ইস্যু করুক। সেকেন্ডারি মার্কেটকে কার্যকর করতে এবং নতুন নতুন বন্ড আনতে যত ধরনের সহায়তা দরকার তা কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে করা হবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x