1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
রেডিওতে ‌’বাংরেজি’ বন্ধের কঠোর নির্দেশ - প্রিয় আলো

রেডিওতে ‌’বাংরেজি’ বন্ধের কঠোর নির্দেশ

  • আপডেট সময় রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮
  • ২৩৩
Hg

সচিবালয় প্রতিবেদক : দেশের রেডিও স্টেশনগুলোকে শুদ্ধ বাংলা ব্যবহার করে অনুষ্ঠান উপস্থাপনার নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম স্বাক্ষরিত এক চিঠিতে শুক্রবার এ নির্দেশনা দেওয়া হয়। শনিবার তথ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে বাংলা ও ইংরেজির ভুল এবং বিকৃত উপস্থাপন না করতেও বলা হয়েছে।

রেডিও স্টেশনের বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনার সময় বাংলা ও ইংরেজি মিলে বিকৃতভাবে ব্যবহার করা হয়, যেটি তারানা হালিমের দৃষ্টিতে ‘বাংরেজি’।

এ বিষয়ে তারানা হালিম বলেন, বাংলা ও ইংরেজি মিলিয়ে যে ‘বাংরেজি’ ভাষা তৈরি হয়েছে, সেটি বন্ধ করতে বলেছি। বিভিন্ন রেডিও স্টেশনের বেশকিছু অনুষ্ঠানে আই নো, ইউ নো টাইপের শব্দ দিয়ে আধা ইংরেজি আধা বাংলা বলা হয়, যা বন্ধ হওয়া দরকার।

প্রতিমন্ত্রীর ভাষ্য, ভাষার ক্ষেত্রে যারা এমন করছেন, তারা ঠিক মতো একটি ইংরেজি কিংবা বাংলা বাক্য বলতে পারবেন কি না আমার সন্দেহ হয়।

তারানা হালিমের এ পদক্ষেপকে অনেকেই স্বাগত জানিয়েছেন। কেউ কেউ বলছেন যোগ্য মানুষের হাতেই প্রধানমন্ত্রী দায়িত্ব অর্পণ করেছেন। ফেইসবুকে ফাহাদ হাসান নামে একজন লিখেছেন, “তারানা হালিমের দেওয়া এমন সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি, যদি তাঁর কথা বা নির্দেশের সঠিক বাস্তবায়ন ঘটে তবে আমি আবারও এফএম শুনবো।”

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x