1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
মিডিয়াকর্মীরা ঝুঁকছেন কর্পোরেটের দিকে - প্রিয় আলো

মিডিয়াকর্মীরা ঝুঁকছেন কর্পোরেটের দিকে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২১১
94

সালেক উদ্দিন মালেক : সাংবাদিকতায় উৎসাহ কমে কর্মীরা কর্পোরেটের দিকে ঝুঁকছেন বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক সাংবাদিক ও বিশ্লেষক মিতুল থাকার। ব্যবসাবাণিজ্য বিষয়ক এ সাংবাদিক দ্য হুট-এ লেখা এক কলামে নিজের সাংবাদিকতা ছেড়ে কর্পোরেট জীবনে যাওয়ার ঘটনা বিশ্লেষণ করেন।
মিডিয়ায় কর্মরত লোকবল বিভিন্ন ক্ষেত্র নিয়ে কাজ করার ফলে তাদের অভিজ্ঞতার ভান্ডার সম্বৃদ্ধ হয় এবং অভিজ্ঞতা সম্পন্ন এসব লোকবল যখন মিডিয়া ছেড়ে কর্পোরেট জগতে ঢুকে যাচ্ছে তখন এ নিয়ে সংবাদ মাধ্যম কর্তৃপক্ষের তেমন কোন গুরুত্ব নাই। আর্থিক প্রতিষ্ঠান, পরামর্শক প্রতিষ্ঠান, এনজিও এমনকি শ্ক্ষিা প্রতিষ্ঠানও এসব অভিজ্ঞতাসম্পন্ন কর্মীদের নিয়োগ করছে।

 

সংবাদ মাধ্যমের মানব সম্পদ বিভাগ কখনই সম্পাদক ও মিডিয়া হাউজের আউটলুক ব্যতিত অন্যান্য সংবাদ কর্মীদের নিয়ে ভাবে না। ঘটনার পিছনে বেশ কারণও রয়েছে, যেমনঃ অভিজ্ঞ ব্যক্তিবর্গ মিডিয়া থেকে চলে গেলে সে জায়গাতে তুলনামুলক যুব সম্প্রদায়ের কেউ না কেউ অনেক আর্থিক সুবিধার বিনিময়েই নিযুক্ত হয়ে থাকে এবং সেভাবেই মিডিয়া হাউজগুলো নিজেদের কাজ চালিয়ে যেতে পারে। মিডিয়া ছেড়ে কর্পোরেটর জগতে সাংবাদিকদের ঢোকার হার দিন দিন বাড়ছেই।
সাধারণত আর্থিক কারণেই সাংবাদিকরা মিডিয়া হাউজ ছেড়ে কর্পোরেট জগতে ঢুকছে। একজন অর্থনীতি বিষয়ক পত্রিকার সাংবাদিক বা সম্পাদক কর্পোরেটর হাউজে গেলে ২৫ থেকে ১৫০ শতাংশ পর্যন্ত বেশি আর্থিক সুবিধা পেয়ে থাকে। তবে একজন সাংবাদিক সহসা নিজের পেশা ছেড়ে শুধু আর্থিক সুবিধার কারণেই অন্যান্য প্রতিষ্ঠানে যান না। প্রায় ১৫ বছর অভিজ্ঞতার ঝুলি ভরিয়েই একজন সাংবাদিক বা সম্পাদক আর্থিক প্রতিষ্ঠানে চাকরির সুযোগ নেন। যেকোন সংবাদকর্মী কোন মিডিয়া হাউজে একটানা ১৫ বা ২০ বছর থাকলে কর্তৃপক্ষ তার আর বাড়তি আর্থিক সুবিধা দিতে আগ্রহী থাকে না কারণ এতদিনে হয়ত সেই অভিজ্ঞ লোকের আর বাড়তি কিছু দেওয়ার নেই বলেই তারা চিন্তা করে।
সূত্রঃ দ্য হুট

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x