1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
বিশ্বকাপ ফুটবল হতে আর্জেন্টিনাকে বিদায় করলেন আলি রেজা - প্রিয় আলো

বিশ্বকাপ ফুটবল হতে আর্জেন্টিনাকে বিদায় করলেন আলি রেজা

  • আপডেট সময় রবিবার, ১ জুলাই, ২০১৮
  • ২৯৭
1

ক্রীড়া ডেস্কঃ রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় পর্বের খেলায় ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। তবে অনেকেই মনে করেন, আর্জেন্টিনা হেরেছে ‘ভিএআর-ভিডিও এ্যকশন রিপ্লে’ বিরোধী খ্যাত রেফারি ‘আলী রেজা ফাঘানি’র কাছে। যিনি গত ২০১৪ বিশ্বকাপে মাত্র একটি খেলায় চতুর্থ রেফারির দায়িত্ব পালন করেছিলেন।

শুরু থেকেই দুর্দান্ত খেলছেন মেসি-মারিয়ারা। তবে বরাবরের মতই ‘স্মার্ট রেফারিং-২০১৮’ তকমা পাওয়া ও প্রযুক্তির সর্বাধিক সুযোগ সমৃদ্ধ হলেও,রেফারিংয়ের মান নিয়ে ইতোমধ্যেই যথেষ্ট প্রশ্ন উঠেছে। খেলায় ৪-৩ গোলে হেরেছে আকাশি-সাদারা। গুরুত্বপূর্ণ এই ম্যাচে রেফারির ভূমিকায় থেকে নিরপেক্ষ থাকতে পারেনি ইরানের আলিরেজা ফাঘানি। আবার ফুটবল বোদ্ধারা মনে করেন, নক-আউট ম্যাচে রেফারি থাকা উচিৎ যথেষ্ট অভিজ্ঞ।

আর্জেন্টাইন রক্ষণভাগের খেলোয়াড় নিকোলাস টাগলিফিকোকে হলুদ কার্ড দিয়ে ফ্রান্সকে গুরুত্বপূর্ণ স্পটে ফ্রি-কিক উপহার দেন রেফারি আলি রেজা। এরপর হালকা ট্যাকলে রেফারির হলুদ কার্ডের শিকার হন মাসচেরানো। যার শুরুটা হয় গ্রুপ ভিত্তিক প্রথম দুটি খেলায় চরম বাজে খেলা হতে একদম ভিন্ন একটি সপ্রতিভ দলকে মাত্র ১৩ মিনিটের মাথায় ফুটবলের ‘ট্যাকলিং এন্ড পেনাল্টি’ নিয়মের বাইরে পেনাল্টি শুটের খড়গে ফেলে। একই সাথে অগোছালো হতে মাত্র গুছিয়ে শুরুকরা নান্দনিক ফুটবলের চারণভূমি ও শতকোটি ভক্তের আর্জেন্টাইন দল নিমিষে আবার ছত্রভঙ্গ হয়ে যায়।

 

ফ্রান্সের মুখোমুখি হওয়া আর্জেন্টিনা শুরু থেকেই ছিল চনমনে। মাঝমাঠের পুরোটা ছিল আর্জেন্টাইন দলের দখলে। খেলার মাত্র ১৩ মিনিটের মাথায় গত ম্যাচের তারকা মার্কাস রোহোর ডি-বক্সের বাহিরে করা মাঝারি ট্যাকলে ভারসাম্য হারানো ফ্রান্সের ডাম্বেলে পরবর্তী হালকা ট্যাকেলে ডি-বক্সের ভেতরে পড়ে যান। এরপর ফ্রান্সের খেলোয়াড়রা ফাউলের আবেদন করার আগেই রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে দেন, যা ‘ট্যাকলিং এন্ড পেনাল্টি’ নিয়মের বাহিরে। অর্থাৎ, ডি-বক্সের বাহিরে ট্যাকল করা খেলোয়াড় যদি বলের নিয়ন্ত্রনে না থাকেন এবং ট্যাকলিং করার কারনে ভারসাম্যহীন অবস্থায় দ্বিতীয়বার আবার ট্যাকলিং এর স্বীকার হন তাহলে প্রথম ট্যাকলিং কাউন্ট হবে’। কিন্তু, আলি রেজার সিদ্ধান্তে গ্রিজম্যানের গোলে এগিয়ে যায় ফ্রান্স।

ডাম্বেলে বল নিয়ে পাল্টা আক্রমণে গেলে পেছন থেকে ট্যাকল করেন রোহো। রিফ্লেতে দেখা যায়, ডাম্বেলে পড়ে যাওয়ার সময় তার কাছে বলের দখল ছিলো না। ফুটবলবোদ্ধারা বলছেন, এমন মুহূর্তে রেফারিকে পেনাল্টির মতো সিদ্ধান্ত নিতে হলে আরো সতর্ক ও তড়িৎ বিবেচক হতে হবে।

অপ্রতিভ আর্জেন্টাইন দলের ঘুরে দাঁড়ানোর হাতিয়ার মেসিকে প্রতিপক্ষের ডি-বক্সের ভেতরে ট্যাকল করে ফেলে দিলেও কোন ফাউল ধরেননি রেফারি, এমন চিত্রও অন্যদিকে দেখা যায়। এভার বানেগা হালকা ট্যাকলিং করে আর মেজাজ হারিয়ে হলুদ কার্ড দেখেন ওটামেন্ডিও। ‘স্পট পক্ষপাতের’ এই ম্যাচে ফ্রান্সের মাতুইদি ও পাভার্ডও কার্ড দেখেন। কিন্তু ফাউলের অধিকাংশ সিদ্ধান্তই গেছে আর্জেন্টিনার বিপেক্ষ। আর্জেন্টিনার ঘোর বিরোধীরাও বলছেন, নিকোলাস টাগলিফিকো আর মাসচেরানোকে কার্ড দেখানোটা একটু বাড়াবাড়িই হয়েছে রেফারি আলি রেজার।

ঘটনাবহুল বাজে রেফারিং এখানেই শেষ হয়নি। শেষ ১০ মিনিট একের পর এক আক্রমণ চালিয়ে যাওয়া আর্জেন্টাইন দলের বিপরীতে আক্রমণ ভাগের খেলোয়াড়দের তুলে নিয়ে পুরোপুরি ডিফেন্সে চলে যায় ফ্রান্স। বারবার বল মাঠের বাইরে পাঠিয়ে সময় ক্ষেপণকারী ফ্রান্স দলকে নির্ধারিত ৯০ মিনিটের খেলার শেষ মুহূর্তে মেসির দুর্দান্ত পাসে অ্যাগুয়েরো গোল দিয়ে স্কোর ৪-৩ এ নিয়ে আসেন। মিটিমিটি জ্বলতে থাকে আর্জেন্টিনার আশার আলো। অতিরিক্ত সময় সচেতন রেফারি এবার আরেক কান্ড করেন। ইনজুরি টাইমের জন্য অতিরিক্ত বরাদ্দকৃত ০৪ মিনিটের মধ্যে প্রায় ০৩ মিনিটই উভয় দলের খেলোয়াড়দের বাকবিতণ্ডায় ক্ষেপন হলেও, সময়ের ব্যাপারে ‘কঠোর’ ছিলেন রেফারি আলিরেজা। অথচ, চলতি বিশ্বকাপেই অতিরিক্ত সময়ের জন্য প্রদত্ত ০৬ মিনিটের খেলা অতিরিক্ত সময়েই বিঘ্নিত ঘটায় ০৯ মিনিট পর্যন্ত চালিয়েছেন রেফারি ‘জার্মান’ দলের বিদায়ী খেলায়।

 

উল্লেখ্য যে, আন্তর্জাতিক পত্রিকা ‘ডেইলি সান’ এর সূত্র মতে, আলি রেজা ফাঘানি খেলায় প্রযুক্তি ব্যবহারের বিরোধিতা করে অনেক ফুটবল সংস্থা হতে নিজেকে ইতোমধ্যে প্রত্যাহার করেছেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x