1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
বর্ষসেরা উদ্যোক্তা পুরস্কার পেলেন যারা - প্রিয় আলো

বর্ষসেরা উদ্যোক্তা পুরস্কার পেলেন যারা

  • আপডেট সময় সোমবার, ৪ এপ্রিল, ২০১৬
  • ১৯৬
014
014

সার্টিফিকেট তুলে দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

অর্থনৈতিক প্রতিবেদক :  দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদানের স্বীকৃতিস্বরুপ পাঁচজন ক্ষুদ্র উদ্যোক্তা পেয়েছেন ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’।

পাঁচটি ক্যাটাগরিতে এ পাঁচ উদ্যোক্তাকে পুরস্কার দিয়েছে এসএমই ফাউন্ডেশন। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থ জাতীয় এসএমই মেলা-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে বর্ষসেরা উদ্যোক্তাদের হাতে নগদ এক লাখ করে টাকা, ট্রফি ও সার্টিফিকেট তুলে দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ  মান্নান, এফবিসিসিআইএর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম বক্তব্য রাখেন।

বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা পুরস্কার পুরুষ ক্যাটাগরিতে পেয়েছেন মো. লুৎফর রহমান। তার কোম্পানির নাম সাজু ইন্টারন্যাশনাল।  মাইক্রো উদ্যোক্তা পুরস্কার নারী ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন মাছুদা ইয়াসমিন ঊর্মি। চামড়াজাত পণ্য উৎপাদনে বিশেষ অবদান রাখায় তিনি এ পুরস্কার পেয়েছেন।

বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তায় পুরুষ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন কাজী সাজিদুর রহমান। তার প্রতিষ্ঠানের নাম কেপিসি ইন্ড্রাস্ট্রিজ। বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার নারী ক্যাটাগরিতে পেয়েছেন সুলতানা নুরজাহান। তার কোম্পানি তাজনুর ফুড(চট্টগ্রাম)। বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা পুরস্কার একটি পেয়েছেন এটিএম শামসুজ্জামান। তার কোম্পানি কিউভিসি বিডি লিমিটেড।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি। এ খাতের ওপর ভর করেই দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। রপ্তানি প্রবৃদ্ধি, পণ্য বৈচিত্রকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্যবিমোচনসহ সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতিতে এখাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

তিনি আরো বলেন, দেশের শতকরা প্রায় ৯০ ভাগ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভূক্ত। এখাত দেশের অর্থনৈতিক কর্মকান্ডের শতকরা ৭০ ভাগ, শিল্প কর্মসংস্থানের ৮০ থেকে ৮৫ ভাগ এবং মোট অভ্যন্তরীণ উৎপাদনের শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ যোগান দিয়ে থাকে বলে তিনি জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশব্যাপী দক্ষ নারী সৃষ্টি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে পণ্য বৈচিত্রকরণ, সহজে ঋণ প্রাপ্তি, প্রশিক্ষণসহ অন্যান্য সেবা প্রদানে এসএমই ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ পর্যন্ত এসএমই ফাউন্ডেশন ৪ হাজার ৯০১ জন নারী উদ্যোক্তাকে প্রশিক্ষিত করেছে। পাশাপাশি নারী ও পুরুষ উদ্যোক্তা মিলে ৪১৪ জনকে ৪৯ কোটি টাকা এসএমই ঋণ প্রদান করেছে। তারা এসএমইখাতে ঋণ প্রবাহ বাড়ানোর তাগিদ দেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x