1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
প্রধানমন্ত্রীর ভুটান সফরে ছয় চুক্তি এবং সমঝোতার সম্ভাবনা - প্রিয় আলো

প্রধানমন্ত্রীর ভুটান সফরে ছয় চুক্তি এবং সমঝোতার সম্ভাবনা

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭
  • ২১১
34

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভুটান সফরে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারকের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

প্রধানমন্ত্রীর ভুটান সফর উপলক্ষে সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘জলবিদ্যুৎ আমদানি নিয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে। ভুটান থেকে আমরা ভারতের ওপর দিয়ে বিদুৎ আমদানি করবো।’

কত মেগাবাইট বিদ্যুৎ আমদানি হতে পারে জানতে চাইলে এ এইচ মাহমুদ আলী বলেন, ‘এটা এখন বলা মুশকিল। তবে তা ১০০০ মেগাওয়াটের কাছাকাছি হতে পারে।’

একই প্রসঙ্গে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, ‘নেপালে অনুষ্ঠিতব্য চতুর্থ বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন) শীর্ষ সম্মেলনে এ বিষয়ে একটি স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।’

প্রসঙ্গত, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের আমন্ত্রণে দেশটিতে ১৮ থেকে ২০ এপ্রিল সফর করবেন প্রধানমন্ত্রী। দুই দেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক হবে ১৮ এপ্রিল। এ সময় নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, জলবিদ্যুৎ, উপ-আঞ্চলিক সহযোগিতা, কানেক্টিভিটি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবেন তারা।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান, চুক্তি ও সমঝোতা স্মারকগুলো হচ্ছে- বাংলাদেশ ও ভুটানের মধ্যকার দ্বৈত কর পরিহার, কৃষি ও কৃষিজাত পণ্যমান, সাংস্কৃতিক সহযোগিতা, ভুটান কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরীণ নৌ-রুট ব্যবহার, পণ্যের মান নিয়ন্ত্রণ সম্পর্কিত সমঝোতা স্মারক এবং ভুটান কর্তৃক বাংলাদেশ দূতাবাস স্থায়ীভাবে নির্মাণের জন্য জমি বরাদ্দের চুক্তি।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, থিম্পুতে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের উপস্থিতিতে বাংলাদেশ দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা।

এ ছাড়া থিম্পুতে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অব অটিজম শীর্ষক আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, ভুটান সফরকালে প্রধানমন্ত্রী আগামী ১৯ এপ্রিল ২০১৭ অনুষ্ঠিতব্য অটিজম সম্মেলনের (১৯ থেকে ২১ এপ্রিল) উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করবেন। তিনি একই দিনে সম্মেলনের উচ্চপর্যায়ের প্যানেলে সভাপতিত্ব করবেন। সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিকসহ বিশ্বের ৩১টি দেশ থেকে উচ্চপর্যায়ের নীতিনির্ধারক, সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ, এনজিও ও সুশীল সমাজের প্রতিনিধিসহ আন্তর্জাতিক সংস্থাসমূহের আঞ্চলিক প্রধান ও প্রতিনিধি সমন্বয়ে আনুমানিক আড়াই শতাধিক অংশগ্রহণকারী যোগদান করবেন বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের সূচনা ফাউন্ডেশন, এবিলিটি ভুটান সোসাইটি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয় এ সম্মেলনে কারিগরি সহযোগিতা প্রদান করছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x