1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
নেত্রকোনা০১ আসনে নৌকার মনোনীত মাঝির বিরুদ্ধে জনরোষ তুঙ্গে।।প্রিয়আলো। - প্রিয় আলো

নেত্রকোনা০১ আসনে নৌকার মনোনীত মাঝির বিরুদ্ধে জনরোষ তুঙ্গে।।প্রিয়আলো।

  • আপডেট সময় শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮
  • ২৯৯
Ruhi 1

একাদশ জাতীয় নির্বাচন বিশেষ সেলঃ নেত্রকোনা-০১ আসনের মনোনয়নের ব্যাপারে স্থানীয় কৃষক-শ্রমিক, শিক্ষক, ছাত্র এমনকি বিরোধীদলও অবাক হয়েছে বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দলটির এ আসনে মনোনীত ব্যক্তির নাম দেখে। দলের স্থানীয় নেতা হতে কর্মীরা শুরু করেছেন বিক্ষোভ। আইনের আওতায় এনেও ঠেকানো যাচ্ছেনা সাধারণ মানুষের দাবি প্রকাশের উদ্যমতা।

ছবিঃ বাংলাদেশ আওয়ামীলীগ ওয়েবসাইট হতে সংগ্রহীত

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সাংগঠনিক ভাবে অন্যতম শক্তিশালী দল হিসেবে সুপরিচিত বাংলাদেশ আওয়ামীলীগ। পর পর দশ বছর ক্ষমতায় থাকায় তরুণ প্রজন্মকে যেমন পেয়েছে দলটি, তেমনি আছেন স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দেয়া বর্ষীয়ান অনেক প্রবীণ নেতাও। তারপরেও মাঠ পর্যায়ে সাধারণ মানুষ এবার ‘একাদশ জাতীয় নির্বাচন’ নিয়ে দলের নীতি নির্ধারকদের দিকে অঙ্গুলি তুলেছেন। রাজনৈতিক বিশ্লেষকগণ মনে করছেন, দলটি এখন পূর্বের চেয়ে আরও নাজুক হয়ে পড়েছে শুধুমাত্র সঠিক বিচার বিশ্লেষণ, নীতি নির্ধারক পর্যায়ের নেতাদের দলীয় প্রধানের মত করে দলের প্রতি আন্তরিকতার অভাব এবং তৃনমূল নেতাদের সঠিক মূল্যায়ন না করার কারনে। ‘তবে, দলটির এমন সমস্যাও কাটিয়ে উঠা যেত এবারের নির্বাচনে যোগ্য ও ত্যাগী নেতাদের সঠিক মূল্যায়ন করার মাধ্যমে’, এমন মন্তব্য রাজনৈতিক বিশেষজ্ঞদের।

এমন কয়েকটি আসনের তৃনমূলের সাধারণ নেতা কর্মীদের সরাসরি তথ্যের ভিত্তিতে বিষয়টি সুস্পষ্ট প্রতীয়মান। যেমন, চাঁদপুর-০৪ আসনে সাধারণ জরিপে এগিয়ে থাকা তরুণ রাজনীতিবিদ ও জনগণের কাছে ইতোমধ্যে গ্রহণযোগ্যতা অর্জনকারী জাহিদুর রহমান রোমান বা আমির আজম রেজা’র গ্রহণযোগ্যতা চলমান সংসদ সদস্য শামসুল হক ভুইয়া’র তুলনায় অনেক বেশি বলে মত প্রকাশ করেছেন সাধারণ নেতা কর্মীরা। একইভাবে শেরপুর-০১, জামালপুর-০৩, চট্রগ্রাম-০৫, ঢাকা-১২ সহ বিভিন্ন সংসদীয় আসনে এ চিত্র অহরহ।

নেত্রকোনায় মোট ০৫টি সংসদীয় আসনের মধ্যে নেত্রকোনা-০১ আসনে দলটির যাকে নমিনেশন দেয়া হয়েছে তিনি নিজে স্থানীয় নন, এমনকি কখনো স্থানীয় নেতাদের সাথে কথাও বলেননি। এ সরকারের ২০০৯ সালে নির্বাচিত সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমেদ রুহি’র জনপ্রিয়তা এখানে তুঙ্গে থাকলেও ২০১৪ সালে তাঁর পরিবর্তে ছবি বিশ্বাস মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হলেও, তিনি তাঁর অবস্থান দল মত নির্বিশেষে সবার কাছে সঠিক ভাবে তুলে ধরতে পারেননি। তার পরেও, দলের নেতা কর্মীরা ইঙ্গিতে মোস্তাক আহমেদ রুহি’কে চাইলেও আশা করছেন স্থানীয় কোণ মাঝি তাঁদের বৈঠা ধরবেন। ইতোমধ্যে সড়ক অবরোধ, বিক্ষোভ এবং ভিডিও আকারে জনগণ তাঁদের দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছেন। এক্ষেত্রে দলটির সাধারণ সম্পাদক জনাব ওবায়দুল কাদের-কে এ ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘৮-১০টি আসনে মনোনয়নের পরিবর্তন আসতে পারে। কারণ, এতগুলো আসনে মনোনয়ন দিতে গিয়ে কিছু অসামঞ্জস্য থাকাটা স্বাভাবিক। তবে, জনগণের দল হিসেবে আমরা জনগণের মতামতের অবশ্যই প্রাধান্য দিব’।

যাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে এমন বিক্ষোভ ও নেতাদের উপর পুলিশ হামলা করেছেন, সেই মানু মজুমদারের মনোনয়ন বাতিল হওয়া শুধুমাত্র সময়ের ব্যাপার। কারণ, রিপ্রেজেন্টেশন অব দ্যা পিপলস অর্ডার ১৯৭১ অর্ডিন্যান্স অনুসারে সরকারী প্রাপ্য টাকা বকেয়া থাকলে সে ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষিত হবেন।
মানু মজুমদার সর্বমোট সাতান্নো লক্ষ নয় হাজার ছয় শত টাকা সোনালী ব্যাংকের পাওনা পরিশোধের জন্য ০৯/০৪/২০১৫ ইং ও ১৩/০৪/২০১৫ ইং তারিখ উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক আদিষ্ট হয়েও জমা প্রদান করেননি । এমন বিবেচনায় মানু মজুমদারের প্রার্থীতা বাতিল হচ্ছে যদি কোন অদৃশ্য শক্তি এক্ষেত্রে রাতারাতি আইন পরিবর্তন না করেন বা তিনি নিজেকে এক্ষেত্রে নির্দোষ প্রমান করতে না পারেন। নির্বাচনী আইনে, তফসিল ঘোষনার সাত দিনের ভিতর সরকারী বকেয়া থাকলে তা পরিশোধ করতে হয় ।

প্রশ্ন হলো, এ বিষয়গুলো কি দলীয় প্রধানের নজরে আগেই দেয়া হয়নি? এমন প্রশ্ন এখন সরাসরি করছেন দলের ত্যাগী নেতা হতে শুরু করে দলটির আদর্শের প্রতি শ্রদ্ধাবান সাধারণ সমর্থকগণ।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x