1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
নিষ্ক্রিয় সিম নিবন্ধন করে সঙ্গে সঙ্গে চালু করা যাবে - প্রিয় আলো

নিষ্ক্রিয় সিম নিবন্ধন করে সঙ্গে সঙ্গে চালু করা যাবে

  • আপডেট সময় বুধবার, ১ জুন, ২০১৬
  • ২১৫
16

আবু বকর 16ইয়ামিন : অনিবন্ধিত মোবাইল ফোনের সিম নিষ্ক্রিয় হলেও তা সঙ্গে সঙ্গে নিবন্ধন করে পুনরায় চালু করতে পারবেন গ্রাহক।

 

তবে নিষ্ক্রিয় হওয়ার দিন থেকে ৫৪০ দিনের মধ্যে গ্রাহক নিবন্ধন না করলে অপারেটর তা অন্য যে কারও কাছে বিক্রি করতে পারবে।

 

 

বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত না হওয়া সিম ৩১ মের পর দুই মাস বন্ধের নির্দেশনা থাকলেও সোমবার বিটিআরসি অপারেটরদের এ নতুন নির্দেশনা পাঠিয়েছে । এদিকে অনিবন্ধিত সিমের সংযোগ বিচ্ছিন্ন না করার আর্জি জানিয়ে সোমবার আদালতে একটি আবেদন করা হয়েছে।

 

প্রসঙ্গত, গ্রাহকের হাতে থাকা প্রায় ১৩ কোটি ২০ লাখ সিমের মধ্যে শনিবার পর্যন্ত ১০ কোটি ৯ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে। এ হিসাবে তিন কোটির বেশি সিম এখনও অনিবন্ধিত রয়েছে।

 

বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা অনুযায়ী, পুনঃনিবন্ধন বায়োমেট্রিক পদ্ধতিতে হয়নি এমন সব সংযোগ মঙ্গলবার ২৩ ঘণ্টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের (স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড) পর নিস্ক্রিয় হয়ে যাবে।

 

এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা পিডি শর্মা এ প্রসঙ্গে বলেন, ‘নির্ধারিত সময়ে অনিবন্ধিত সিম বন্ধ করার সব ধরনের কারিগরি প্রক্রিয়া শেষ হয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী সেটি যথাসময়ে কার্যকর করা হবে।’

 

গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন বলেন, ‘অনিবন্ধিত সিম বন্ধের প্রস্তুতি নেওয়া হয়েছে, এ প্রক্রিয়ায় কোনো সমস্যা থাকবে না।’

 

ডাক ও টেলিযোগাযাগ বিভাগ এবং বিটিআরসি থেকে আগে ঘোষণা ছিল, অনিবন্ধিত সিম বন্ধ হয়ে গেলে তা টানা দুই মাস বন্ধ থাকবে। এ সময় সিম উঠানো যাবে না বা কেনা যাবে না। গ্রাহককে দুই মাস পর সেই সিম কিনে নিতে হবে।

 

সোমবার রাতে বায়োমেট্রিক ভেরিফিকেশন কার্যক্রমে অনিবন্ধিত সিম বা রিম চালু করার চারটি বিষয় উল্লেখ করে অপারেটরদের নতুন নির্দেশনা পাঠায় বিটিআরসি।

 

বিটিআরসি সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ১ জুন শূন্য ঘণ্টা (জিরো আওয়ার) থেকে অনিবন্ধিত সব সিম বন্ধ হয়ে যাবে।

 

তবে নতুন নির্দেশনা অনুযায়ী, নিষ্ক্রিয় হলেও গ্রাহক সঙ্গে সঙ্গে নিবন্ধন করে তা সচল করার সুযোগ পাবেন। ৩১ মে’র পর অনিবন্ধিত সিম নিষ্ক্রিয় হয়ে যাওয়ার দিন থেকে পরবর্তী ৪৫০ দিনের মধ্যে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করে সংযোগ পুনরায় চালু করতে পারবেন গ্রাহক।

 

অপারেটরদের দেওয়া বিটিআরসি’র নির্দেশনায় বলা হয়, বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন না হওয়ার কারণে নিষ্ক্রিয় করার দিন থেকে পরবর্তী ৪৫০ দিনের জন্য ওই গ্রাহক নিষ্ক্রিয় সিম বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে পুনরায় চালু করতে পারবেন।

 

কেউ তার সিম চালু না করলে ৪৫০ দিন পার হওয়ার পর অপারেটর বিজ্ঞপ্তির মাধ্যমে সেটি পুনরায় বিক্রি করার ঘোষণা দেবে। ঘোষণার ৯০ দিনের মধ্যে সংযোগটি বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে গ্রাহক পুনরায় তা চালু করতে পারবেন। তবে এই ৫৪০ (৪৫০+৯০) দিনের মধ্যে সংযোগটি পুনরায় চালু করতে হলে নতুন সিম ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য কর-চার্জ ইত্যাদির ন্যায় কর-চার্জ প্রযোজ্য হবে।

 

নির্দেশনায় উল্লেখ করা হয়, ৫৪০ দিন পার হওয়ার পর অপারেটর যে কোনো গ্রাহকের কাছে তা নতুন সংযোগ হিসেবে বিক্রি করতে পারবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x