1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
দেশে কোভিড কিটের আবিষ্কারক রেহানা পারভীন আইসিইউতে - প্রিয় আলো
শিরোনাম
সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত উপজেলা ভোট: নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ফের হুঁশিয়ারি কাদেরের চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত আপাতত নেই: জনপ্রশাসন মন্ত্রী প্রাথমিক বিদ্যালয়ের সব কার্যক্রম স্বাভাবিক হবে মঙ্গলবার চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি জেদ্দা, মক্কা ও মদিনায় সীমাবদ্ধ থাকবে হজ ভিসা সব নারী সাধু না: রিচা চাড্ডা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বাড়াতে কর্তৃপক্ষের প্রতি নির্দেশ রাষ্ট্রপতির ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীকে সম্পৃক্ত করতে হবে: মেয়র আতিক

দেশে কোভিড কিটের আবিষ্কারক রেহানা পারভীন আইসিইউতে

  • আপডেট সময় রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১৩০
End

স্টাফ রিপোর্টার:করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে রয়েছেন ড. রেহানা পারভীন। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও শেখ হাসিনা হলের প্রভোস্ট। এই শিক্ষক দেশে কোভিড কিট (করোনাভাইরাস কিলিং কিট) নামের ডিভাইসের আবিষ্কারক।

জানা গেছে, গতকাল শনিবার রাতে রেহানা পারভীনের শরীরে কোভিড উপসর্গ দেখা দেয়। এরপর তিনি চিকিৎসার জন্য বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজে হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হন। সেখানে তার অবস্থার অবনতি হলে নেওয়া হয় রাজধানীর স্কয়ার হাসপাতালে।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন বলেন, ‘বরিশালে হাসপাতালে থাকাকালীন ড. রেহানা পারভীনের করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। তার সু-চিকিৎসার জন্য সব চেষ্টা আমরা করব।’ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, একমাত্র শিশু সন্তানসহ রেহানা পারভীনের পরিবারের তিন সদস্যই করোনায় আক্রান্ত। তবে তিনি বাদে বাকি দুজনের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। নানা শারীরিক জটিলতার কারণে তাকে ভেন্টিলেশনে রেখে কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করতে হচ্ছে।

উল্লেখ্য, গত বছর শের-ই বাংলা মেডিকেল কলেজের নিউরোমেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. এইচ এম মাসুম বিল্লাহ্ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভীনের যৌথ উদ্যোগে তৈরি হয় কোভিড কিট। যেটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বায়োমেডিকেল প্রকৌশল বিভাগ থেকে ব্যবহার উপযোগী হিসেবে ছাড়পত্র পায়। বর্তমানে এটি বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিলের (বিএমআরসি) চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x