1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
তিউনিসিয়ার বিশ্বকাপ ফুটবলের মহারন অসাধারণ ইফতার কৌশলে - প্রিয় আলো

তিউনিসিয়ার বিশ্বকাপ ফুটবলের মহারন অসাধারণ ইফতার কৌশলে

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ জুন, ২০১৮
  • ২৫৩
11

ইলিয়াস মাহমুদ জয়ঃ ভালো খেলোয়াড়কে সুযোগ করে দিতে ইনজুরির ভান করা পাড়ার কিশোর ছেলেদের নিজস্ব নিয়মের খেলা নয় এটি। ভুল হয়ে গেলে ‘থুক্কু’ বলে আবার শুরু করা বা ‘স্ট্যাচু’ করে সিনেমার রোমান্টিক দৃশ্য নয় একবিন্দুও। এটি একটি আন্তর্জাতিক খেলায় ‘মানব সৃষ্ট নিয়মের প্রতি সন্মান রেখে স্রষ্টার নিয়মকে পরিপূর্ণ করার’ একটি কৌশলের সরাসরি অবতারণা।

পর পর দুটি প্রস্তুতি ম্যাচে দেখা গেছে এমন বিরল দৃশ্য। পর্তুগাল ও তুরস্কের বিপক্ষে একই কাজ করে সতীর্থদের ইফতারের সুযোগ করে দেন মৌজা হাসান। গত শনিবার তুরস্কের বিপক্ষে দ্বিতীয়ার্ধে গোলবারের সামনে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। সপ্তাহ খানেক আগে পর্তুগালের বিপক্ষেও করেছিলেন এমনটা। আফ্রিকা অঞ্চলের দেশ তিউনিসিয়ার জনগণের প্রায় ৯৮ শতাংশই মুসলিম। তাইতো রমজান মাসে খেলা চললেও রোজা রাখা থেকে বিরত থাকেননি ফুটবলাররা। খেলা চলাকালীন ইফতারির সময় হতেই দলের সতীর্থ সকলকে ইফতার করার সুযোগ করে দিতে মূলত তিউনিসিয়ার গোলরক্ষক মৌজ হাসান ইনজুরির অভিনয় করলেন। কিছুক্ষণ খেলা বন্ধ থাকার সুযোগে হাসানও কিছু খেলেন আর সতীর্থরা সাইড লাইনে গিয়ে খেজুর খেয়ে ও পানি পান করে ইফতার সেরে নিলেন।

অসুস্থতার অভিনয় বা প্রমান দাখিল করে দাগী কয়েদীকে হাসপাতালের শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে আয়েশ করার অহরহ ঘটনা বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশ হলেও, কখনো শোনা যায়নি বাংলাদেশের প্রতিনিধিত্বকারী কোন জাতীয় দল বা জাতীয় ব্যক্তিত্বকে এমন উদাহরণের কারণ হয়ে দাঁড়াতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তর মুসলিম অধ্যুষিত দেশের নাগরিক হয়েও। বরং সিয়াম সাধনার মাসে নিত্য পণ্যের দাম বাড়নোর উদাহরণ অহরহ।

তবে সেসব আমরা ভুলতে বেশি সময় না নিলেও, আমরা মনে রেখেছি আগামী ১৪ই জুন আয়োজক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার খেলা দিয়ে শুরু হতে যাওয়া সারা বিশ্বের ফুটবল প্রেমীদের প্রতক্ষীত বিশ্বজয়ের লড়াই ফুটবল বিশ্বকাপ। বিশ্বের বিভিন্ন মুসলিম দলের খেলোয়াড়গণ রোজা রেখেও নিজেদের সেরাটা দেয়ার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। শত নিয়ম আর বাধ্যবাধকতার মাঝেও যে স্রষ্টার নিয়ম পালনে সচেষ্ট থেকে অজুহাত না দিয়ে উদ্ভাবনী শক্তি কাজে লাগানো যায়, তিউনিসিয়া দল তার জ্বলন্ত উদাহরণ। মুসলিম প্রধান দেশটির ফুটবলারদের অনেকেই রমজানের রোজা রেখে খেলতে নামছেন প্রস্তুতি ম্যাচ গুলোতে। সময় ও শিডিউল অনুযায়ী অনেক খেলায় মাঝখানে হয়ে যাচ্ছে ইফতারের সময়। রোজা রেখে খেলতে নামলেও পর্তুগাল ও তুরস্কের বিপক্ষে দুটি ম্যাচেই ড্র করেছে তিউনিসিয়া। আর তিউনিসিয়ার গোলরক্ষক সতীর্থদের ইফতারে এ অভিনব অভিনয় করে ভূমিকা রেখছেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x