1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ঢাকার ৮টি আসনে ৪২টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা - প্রিয় আলো

ঢাকার ৮টি আসনে ৪২টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা

  • আপডেট সময় সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ৯৬
Election

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার (৪ ডিসেম্বর)। মূলত রোববার থেকেই চলছিল যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া। এরই মধ্যে ৮টি আসনে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে। ঢাকা ১, ২, ৩, ১২, ১৫, ১৬, ১৯ ও ২০ আসনে মোট ৪২ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

সোমবার সকাল থেকেই বিভিন্ন আসনে মনোনয়নপত্র যাচাই শেষে প্রার্থীদের তালিকা প্রকাশ করা হচ্ছে। এর মধ্যে ঢাকা-১ আসনে দাখিলকৃত মোট ৯টি মনোনয়নপত্রের মধ্যে ৭টিকে বৈধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে ২টি। এই আসনে উল্লেখযোগ্য বৈধ প্রার্থীদের মধ্যে আছেন, আওয়ামী লীগের সালমান এফ রহমান এবং জাতীয় পার্টির প্রার্থী সালমা ইসলাম।

ঢাকা-২ আসনে মোট ৫টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছিল। এর মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে ২টি। তারা হলেন, আওয়ামী লীগ প্রার্থী অ্যাড. কামরুল ইসলাম এবং জাতীয় পার্টির প্রার্থী শাকিল আহমেদ। এই আসনে ২টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে, স্থগিত করা হয়েছে ১টি।

ঢাকা-৩ আসনে মোট ৯টি মনোনয়নপত্র দাখিল করা হয়। এরমধ্যে ৬টি বৈধ এবং ৩টিকে বাতিল ঘোষণা করা হয়েছে। এই আসনে বৈধ ঘোষণা করা উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের নসরুল হামিদ বিপু এবং জাতীয় পার্টির কুদ্দুস মো. মনির সরকার।

ঢাকা-১৯ আসন থেকে ৭টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। দাখিলকৃত মোট ১৩টি মনোনয়নপত্রের মধ্যে বাতিল হয়েছে ৪টি এবং স্থগিত করা হয়েছে ২টি। ঢাকা-১৯ আসন থেকে বৈধ প্রার্থিতা পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী হলেন, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং স্বতন্ত্র প্রাীর্থ সাবেক সংসদ সংসদ্য তৌহিদ জং মুরাদ।

ঢাকা-২০ আসন থেকে ৬টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, জাতীয় পার্টির খান মোহাম্মদ ইসরাফিল খোকন, আওয়ামী লীগের বেনজীর আহমেদ এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য এম এ মালেক। এই আসনে মোট ৯টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছিল। এরমধ্যে বাতিল করা হয়েছে ২টি এবং স্থগিত করা হয়েছে ১টি।

এদিকে, ঢাকা-১৫ আসনে দাখিলকৃত ৮টি মনোনয়নপত্রে সবকটিকেই বৈধ ঘোষণা করা হয়েছে। ঢাকা-১২ আসনে দাখিলকৃত ১১টি মনোনয়নপত্রের মধ্যে ৭টিকেই বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

এছাড়া ঢাকা-১৬ আসনে দাখিলকৃত ৭টি মনোনয়নপত্রের মধ্যে ৬টিকে বৈধ ঘোষণা করা হয়েছে। ফলে এই আসন থেকে চূড়ান্ত মনোনয়ন পেলেন আওয়ামী লীগের ইলিয়াস মোল্লা, জাতীয় পার্টির মো. আমানত হোসেন, স্বতন্ত্র প্রার্থী সালাহউদ্দিন রবিন, বিএনএফের সজীব কায়সার, জাকের পার্টির আমিনুল ইসলাম, এনপিপির তারিকুল ইসলাম এবং বিএনএফের সজীব কায়সার। এই আসন থেকে ঋণখেলাপি হওয়ায় সুপ্রিম পার্টির তৌহিদুল ইসলামের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য সঠিক আছে কিনা, কেউ কোনো তথ্য গোপন করছেন কিনা তা খতিয়ে দেখছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। এছাড়াও কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কিনা তাও যাচাই করা হচ্ছে। যাচাই-বাছাই শেষে আজই আনুষ্ঠানিকভাবে ঢাকার ২০টি আসনের বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। এরই মধ্যে বৈধ প্রার্থীদের নাম ঘোষণা শুরু করেছেন রিটার্নিং কর্মকর্তা।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x