1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার গঠনে আন্তর্জাতিক পদ্ধতি “ক্যারিয়ার ভলান্টিয়ার হান্টিং” এর উদ্যোগ - প্রিয় আলো

ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার গঠনে আন্তর্জাতিক পদ্ধতি “ক্যারিয়ার ভলান্টিয়ার হান্টিং” এর উদ্যোগ

  • আপডেট সময় শনিবার, ২ ডিসেম্বর, ২০১৭
  • ২২০
Team Farhad

প্রিয়আলো ডেস্কঃ ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার গঠনে আন্তর্জাতিক পদ্ধতি “ক্যারিয়ার ভলান্টিয়ার হান্টিং” এর উদ্যোগ নিয়েছে “Team Farhad”। ০১ লা  সেপ্টেম্বর ২০১৭ থেকে বছরব্যাপী “ক্যারিয়ার ভলান্টিয়ার হান্ট” প্রোগ্রাম চালু করেছে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র মোহাম্মদপুরে অবস্থিত তাঁদের নিজস্ব সুপরিসর কক্ষে।

সমাজের সার্বিক অবস্থা প্রত্যক্ষ করলে প্রতিভাবান অনেক ফুটন্ত গোলাপ অঙ্কুরেই ঝরে যেতে দেখা যায়। যথেষ্ট মেধা এবং দক্ষতা থাকা সত্ত্বেও সঠিক দিক নির্দেশনার অভাবে এখনকার তরুন-তরণীদের অনেকের ক্যারিয়ার হয় অন্ধকারাচ্ছন্ন। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক কিংবা রাষ্ট্রীয় কোন ক্ষেত্রেই আমাদের দেশে সুচারু পরিকল্পনার লেশমাত্র নেই।

আবার পরিকল্পনা যাও আছে তার বাস্তব প্রতিফলন নেই। ঐতিহ্যগত এবং গতানুগতিকভাবে পরিচালিত হওয়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু শিল্প প্রতিষ্ঠান পর্যন্ত। পিতা-মাতা, অভিভাবক অথবা পরিবারের দ্বায়িত্বশীল ব্যক্তিবর্গের পক্ষ থেকেও সন্তানের মেধা, ইচ্ছা কিংবা সামাজিক অবস্থা বিচার বিবেচনা করে ছেলে মেয়েদের জন্য ক্যারিয়ার ভিত্তিক লেখাপড়ার যথাযথ চেষ্টা করা হয় না।

নির্দেশনা দিচ্ছেন- “Team Farhad” এর টীম লিডার ( ফাইল ছবি )।

চিন্তা-চেতনার সীমা সকলের মধ্যেই খুব সীমিত আকারে পরিলক্ষিত হয়। ফলে একটা পর্যায়ে উপনীত হয়ে ছেলে মেয়েরা তাদের ক্যারিয়ার নিয়ে দারুনভাবে হতাশ হয়ে পড়ে। এর দ্বায়ভার শিক্ষার্থীদের নিজেদের উপরে অনেকটা বর্তায়। রাষ্ট্র, প্রতিষ্ঠান কিংবা অবিভাবকরাও এ দ্বায় থেকে মুক্ত নয়।বর্তমান সময়ে তরুন-তরুনীদের খাম খেয়ালীপনা তাদের সাবলীল ক্যারিয়ার গঠনের অন্যতম অন্তরায়। তাদের উদ্দেশ্যহীন চলার পথ কুসুম কোমল নয়, বেশিরভাগ সময় কাটাযুক্ত হতেই দেখা যায়।

মূলত নিজের প্রতি আস্থাহীনতায় ভোগা, জীবনের লক্ষ্য নির্ধারনে ব্যর্থতা, সুপরিকল্পনার অভাব, অগ্রাধিকার নির্ধারনে ব্যর্থতা, সময়ের যথেচ্ছ ব্যবহার, অতীত থেকে শিক্ষা গ্রহন না করা ইত্যাদি কারনে এখনকার অধিকাংশ ছেলে মেয়েদের মান সম্মত ক্যারিয়ার গঠন সম্ভব হয় না। তার সাথে রয়েছে রাজনৈতিক এবং সামাজিক নানাবিধ সমস্যা যা যুব সমাজের ক্যারিয়ার ধ্বংসের শক্তিশালী প্রভাবক।

স্বীয় প্রতিভা এবং দক্ষতা শনাক্তকরন (Identification of own genius and skills)বেশিরভাগ ক্ষেত্রে অনেকে নিজের মেধা এবং দক্ষতা নিয়ে দ্বিধাদ্বন্দে উপনীত হয়। বস্তুত নিজের উপর যথেষ্ট অনাস্থা থেকেই এ ধরনের দ্বিধাদ্বন্দের সৃষ্টি। এ থেকে উত্তরনের জন্য প্রয়োজন আত্মপর্যালোচনা (Self-evaluation) এবং তার উপর ভিত্তি করে নিজের অবস্থান (Positioning yourself) নির্ধারন করা, নিজের দক্ষতা এবং পারদর্শীতা শনাক্ত করা। আকাশ কুসুম স্বপ্ন কিংবা কল্পনা অবশ্যই পরিত্যাজ্য।

“Team Farhad” এর টীম লিডার “লার্নার ফরহাদুল ইসলাম” মনে করেন, “অন্যের ক্যারিয়ার নিয়ে ঈর্ষান্বিত হওয়াটা অযৌক্তিক। তাতে আম ছালা দুটোই হারানোর সম্ভাবনা থাকে। স্বীয় মেধা, দক্ষতা এবং পারদর্শীতার উপর ভিত্তি করে সর্বপ্রথম প্রয়োজন নিজস্ব ক্যারিয়ার গঠনের এক বা একাধিক পথ আবিষ্কার করা। এক্ষেত্রে ক্যারিয়ার গঠনের সম্ভাবনাময় পেশা সম্পর্কে থাকতে হবে সুষ্পষ্ট ধারনা। পরিপূর্ণ ধারনা লাভে প্রয়োজনে ক্যারিয়ার বিশেষজ্ঞ কিংবা বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ ব্যক্তিবর্গের সাথে পরামর্শ করা যেতে পারে। নিজের আকাঙ্খা নয়, আগ্রহের উপর গুরুত্ব দেওয়াটাও অত্যন্ত জরুরী। নিজের স্কিলের উন্নতি এবং উজ্জ্বল সম্ভাবনার নিশ্চিত সুযোগ অনেকে বুঝে না ওঠার কারনে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে বিলম্ব করে থাকেন”।

ফাইল ছবি

নিজের ভিতরের লুকিয়ে থাকা প্রতিভা এবং যোগ্যতার বহিঃপ্রকাশ ঘটানোর লক্ষে “Team Farhad” এর উদ্যোগে দেশের সর্বপ্রথম গ্রুপ ভিত্তিক “ক্যারিয়ার ভলান্টিয়ার হান্টিং” এর উপর আত্ম-নির্ভরশীল হওয়ার লক্ষ নিয়ে স্থায়ী ক্যারিয়ার গঠন করাকে মূল বিষয় হিসেবে গ্রহণ করে আপনিও হতে পারেন “টীম ফরহাদ” এর একজন লিমিটেড সদস্য।

চাইলে যোগাযোগ করা যেতে পারে,

মোহাম্মদীয়া হাউজিং সোসাইটি
০৩ নং সড়ক, ঢাকা চিকেন বিল্ডিং, চতুর্থ তলা, মোহাম্মদপুর। 01788-896606

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x