1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
গত অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জন - প্রিয় আলো
শিরোনাম
ক্লাবের আর্থিক অবস্থা নিয়ে বক্তব্য, বরখাস্ত হতে পারেন জাভি ‘২৮ অক্টোবরে পালিয়ে বেসামাল হয়ে আ. লীগের বিরুদ্ধে ফখরুলের আক্রমণ’ স্বস্তির বৃষ্টিতে ভিজলো সিলেট কেএনএফ নারী শাখার অন্যতম প্রধান সমন্বয়ক গ্রেপ্তার আওয়ামী লীগ মানুষের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য দল: প্রধানমন্ত্রী বিএনপি পাকিস্তানের দালাল হয়ে জনগণকে অত্যাচার করতো: আইনমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্পের মূর্তিমান আতঙ্ক সন্ত্রাসী গোষ্ঠী আরসা: র‌্যাব র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত: খাদ্যমন্ত্রী ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী

গত অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জন

  • আপডেট সময় রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ৯৯
144734export Ship

গত মে মাসে খেই হারিয়েছিল দেশের রপ্তানি খাত৷ তবে সদ্য সমাপ্ত অর্থবছরের শেষ মাস জুনে এ খাতে আবারও চাঙ্গা ভাব ফিরেছে। আর তাতেই ৫০ বিলিয়ন ডলার ক্লাবে পৌঁছে গেছে দেশের রপ্তানি।

২০২১-২২ অর্থবছরে (জুলাই-জুন) পণ্য রপ্তানি করে উদ্যোক্তারা আয় করেছেন ৫ হাজার ২০৮ কোটি ডলার বা ৫২ দশমিক ০৮ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের তুলনায় ৩৪ দশমিক ৩৮ শতাংশ ও লক্ষ্যমাত্রার তুলনায় ১৯ দশমিক ৭৩ শতাংশ বেশি। এ আয় দেশের ইতিহাসে সর্বোচ্চ।

রোববার (৩ জুলাই) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবির) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চলতি অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৩৫০ কোটি ডলার। ইপিবির তথ্য মতে, জুন মাসে রপ্তানি থেকে আয় এসেছে ৪৯০ কোটি ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৭ দশমিক ১৯ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে ৩৪ দশমিক ৯১ শতাংশ বেশি।

গত অর্থবছরের জুন মাসে রপ্তানি থেকে আয় হয়েছিল ৩৫৭ কোটি ডলার। ওই অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ৩৬৩ কোটি ডলার।

ইপিবির প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, জুন মাসে চামড়াজাত পণ্য রপ্তানি করে গত বছরে একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৩২ দশমিক ২৩ শতাংশ। এছাড়া তৈরি পোশাক খাতে ৩৫ দশমিক ৪৭ শতাংশ, হস্তশিল্পে ২৬ দশমিক ৮ শতাংশ ও প্লাস্টিক পণ্য থেকে এসেছে ৪৪ দশমিক ২১ শতাংশ।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x