1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
করোনাভাইরাস কতদিন থাকবে - প্রিয় আলো

করোনাভাইরাস কতদিন থাকবে

  • আপডেট সময় শনিবার, ২৮ মার্চ, ২০২০
  • ২৮৯
13

বৃটেনের প্রায় অর্ধেক মানুষ মনে করেন, করোনাভাইরাস মহামারি সমস্যা কমপক্ষে ৬ মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। এছাড়া, বৈশ্বিক এ অশান্তির জন্য সেখানকার ৭৩ শতাংশ মানুষ দায়ী করছেন ভাইরাসের জন্মদাতা চীনকে।

বৃটেনের দেড় হাজার মানুষের ওপর পরিচালিত এক জনমত জরিপে এসব তথ্য উঠে এসেছে। ‘রেডফিল্ড অ্যান্ড উইল্টন স্ট্র্যাটেজিস’ কর্তৃপক্ষ তাদের ‘গ্লোবাল হেলথ অ্যান্ড গভার্নেন্স’-এর গবেষণা কার্যক্রমের আওতায় ওই জরিপ পরিচালনা করেন।

ওই গবেষণার ফলাফলে দেখা যায়, মাত্র চার শতাংশ লোক মনে করেন করোনভাইরাস সমস্যাটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সমাধান হয়ে যাবে। কিন্তু ১৩ শতাংশের অনুমান, দুই মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। অন্যদিকে ২৩ শতাংশ বলছেন, তিন মাস পর্যন্ত স্থায়ী হতে পারে মানব বিধ্বংসী এই মহামারি ভাইরাস।

গত সপ্তাহে পরিচালতি ওই জরিপে আরো জানা যায়, যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাদের বেশিরভাগই – এক চতুর্থাংশ- মনে করছেন, এই সঙ্কট ছয় মাস পর্যন্ত গড়াবে যেখানে জরিপে অংশ নেওয়া ১৮ শতাংশের ধারণা এটি এক বছর বা তারও বেশি স্থায়ী হতে পারে।
 


দেশটিতে লকডাউন শুরু হওয়ার আগেও জরিপকৃতদের এক তৃতীয়াংশ জানিয়েছিলেন তারা ভাইরাসটি সম্পর্কে খুব ‘চিন্তিত’ ও এক পঞ্চমাংশ ‘সবচেয়ে খারাপ কিছু ঘটতে যাচ্ছে’ এমন ধারণা পোষণ করেছিলেন। এদিকে তিন চতুর্থাংশ মানুষ অর্থনৈতিক সমস্যার চেয়েও স্বাস্থ্যের ওপর আশু নেতিবাচক প্রভাব নিয়েই বেশি চিন্তিত।

অনলাইন মাধ্যমে পরিচালিত ওই জরিপে বরিস জনসন সরকারের করোনাভাইরাস মোকাবিলার বিষয়েও প্রশ্ন করা হয়। অংশগ্রহণকারীদের অর্ধেক জানান, সরকার জনগণের কাছে ভাইরাসের হুমকির মাত্রা জানাতে যথেষ্ট কাজ করেছে। কিন্তু ওইসব সরকারি পদক্ষেপ ‘আত্মতুষ্টি’ ছাড়া আর কিছুই নয় বলে হুঁশিয়ারি দেন ৩০ শতাংশ অংশগ্রহণকারী।

তবে ৫৪ শতাংশ মানুষ সরকারের ইউনিভার্সাল বেসিক ইনকাম বা সর্বজনীন ন্যূনতম আয় (প্রত্যেক নাগরিক সরকার থেকে একটা নির্দিষ্ট অঙ্কের টাকা পাবেন আয় হিসেবে, বিনা শর্তে, বিনা প্রশ্নে) পদ্ধতিকে সমর্থন করছেন। যা তাদের এই সংকট মোকাবিলায় উপকারে আসবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x