1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
এরদোয়ানকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা - প্রিয় আলো

এরদোয়ানকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা

  • আপডেট সময় সোমবার, ২৯ মে, ২০২৩
  • ৬১
Erdoan Top 2305290335

আবারও তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ২০ বছর ধরে ক্ষমতায় থাকা রিসেপ তাইয়েপ এরদোয়ান। আগামী পাঁচ বছরও আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে চলা দেশটির নেতৃত্ব দেবেন তিনি।

রোববার (২৮ মে) দ্বিতীয় ধাপের ভোট গণনা শেষে প্রতিপক্ষ কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে শেষ হাসি হাসেন এরদোয়ান।

এদিকে নতুন মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে একের পর এক অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। তার জয়লাভের খবর প্রকাশ হওয়ার পর বিশ্বনেতারা তাকে শুভেচ্ছায় সিক্ত করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুভেচ্ছা বার্তায় ন্যাটো জোটভুক্ত মিত্র দেশ তুরস্ককে সঙ্গে নিয়ে বিশ্ব রাজনীতিতে বিভিন্ন চ্যালেজ্ঞ মোকাবিলায় আশাবাদ জানিয়েছেন।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ‘ভাই এবং বন্ধু’ এরদোয়ানের ‘জয়’ উদযাপন করছেন। তুরস্কের প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই জয়কে ‘তুর্কি জনগণের অব্যাহত মূল্যবান আস্থার নিদর্শন’ বলে অভিহিত করেছেন।

ডেইলি সাবাহর প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রোববার রাত পৌনে ১১টা পর্যন্ত মোট ভোটের প্রায় ৯৮ শতাংশ গণনা করা হয়। এতে এরদোয়ান পান ৫২ দশমিক ২১ ও কেমাল পান ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত। প্রায় সাড়ে ছয় কোটি ভোটার এদিন ভোট দেন। ভোট প্রদানের হার ৮৫ শতাংশ।

এর আগে গত ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হয়। এ সময় এরদোয়ান পেয়েছিলেন ৪৯.৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পান ৪৪ দশমিক ৮৯ শতাংশ ভোট। প্রথম দফায় কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত না করতে পারায় নতুন করে ফের দ্বিতীয় দফায় শুরু হয় ভোটগ্রহণ।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x