1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের - প্রিয় আলো

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

  • আপডেট সময় রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৬
  • ১৯৯
উত্তর কোরিয়া 300x200

উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিস্তৃত এই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। নিষেধাজ্ঞা বিলটি গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিনা বাধায় পাস হয়।

উত্তর কোরিয়া যেন তার পরমাণু কর্মসূচিকে আরও উন্নত সংস্করণের দিকে এগিয়ে নিতে অর্থের যোগান দিতে না পারে, সেজন্যই এই অবরোধ আরোপ করা হয়েছে বলে জানানো হয়।খবর বিবিসি

নতুন নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ার পরমাণু অথবা যুদ্ধাস্ত্র কর্মসূচি সংশ্লিষ্ট ব্যবসায় যুক্ত এবং দেশটিতে মানবাধিকার লঙ্ঘনে জড়িত ব্যক্তিদের সম্পদ জব্দ করা হবে। বিলে উত্তর কোরিয়ায় মানবিক ত্রাণ কর্মসূচি পরিচালনা এবং সেখানে বেতার মাধ্যমে প্রচারণা চালানোর জন্য পাঁচ কোটি ডলারও বরাদ্দ করা হয়েছে।

এতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে। সংস্থার নতুন এই নিষেধাজ্ঞা প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আলোচনা চলছে।

তবে, কঠোর আন্তর্জাতিক চাপ সত্বেও পারমাণবিক কর্মসূচী বন্ধ করবে না বলে জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।

সম্প্রতি উত্তর কোরিয়া দূরপাল্লার একটি রকেট উৎক্ষেপণ করেছে।এর প্রতিক্রিয়ায় বারাক ওবামা বলেন, ‘এটি একটি কর্তৃত্ববাদী শাসন। যা উত্তেজনাপূর্ণ। এই কাঠামো বারবার জাতিসংঘের লঙ্ঘন করে যাচ্ছে এবং পরমাণু অস্ত্র প্রস্তুত করছে। আর এখন তারা মিসাইল নিক্ষেপণকে নির্ভুল করতে চাইছে।’

এটি দেশটির জন্য নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র প্রযুক্তির মধ্যে পড়ে বলে মনে করছেন অনেকে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x