1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
আমের ঝাল আচার তৈরির রেসিপি - প্রিয় আলো

আমের ঝাল আচার তৈরির রেসিপি

  • আপডেট সময় শুক্রবার, ১৯ মে, ২০২৩
  • ৯৩
Image 223929 1684483925

প্রতেক বছর আমের মৌসুমে কাঁচা আম দিয়ে নানা ধরনের আচার তৈরি করে সংরক্ষণ করে রাখা হয়। ঝাল পছন্দ করা মানুষের জন্য কাঁচা আম দিয়ে বানিয়ে ফেলতে পারেন আমের ঝাল আচার।

চলুন জেনে নিই রেসিপি-

যা যা লাগবে

আম ১ কেজি, সিরকা ১ কাপ, সরিষার তেল দেড় কাপ, সরিষাবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা চামচ, মরিচবাটা ১ টেবিল চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন আধা চা চামচ, লবণ ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, রসুন কোয়া ১৫-১৬টি, কাঁচা মরিচ ১০টি, রসুন বাটা ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে আম খোসাসহ ছোট ছোট টুকরা করে কেটে ১ টেবিল চামচ লবণ মাখিয়ে নিন। এরপর ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। অল্প হলুদ ও লবণ মাখিয়ে একদিন রোদে দিতে হবে।

এরপর কড়াইতে তেল গরম হলে আস্ত পাঁচফোড়ন দিয়ে দিন। এরপর তাতে রসুন বাটা ও আদা কুচি দিয়ে ১ মিনিট নাড়তে হবে। মরিচ, হলুদ, লবণ ও সামান্য সিরকা দিয়ে ভালো করে কষিয়ে আম দিয়ে নাড়তে হবে। আম আধা সেদ্ধ হলে বাকি সিরকা, চিনি, সরিষা বাটা, কাঁচা মরিচ, রসুন কোয়া দিয়ে আরও ১০ মিনিট অল্প আঁচে নাড়তে হবে। ভাজা পাঁচফোড়ন গুঁড়া দিয়ে ২ মিনিট নেড়ে আচার চুলা থেকে নামাতে হবে। এবার ঠান্ডা হলে কাঁচের বয়ামে রেখে সংরক্ষণ করুন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x