1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
অর্থ পাচারকারী বিশ্বনেতাদের নাম - প্রিয় আলো

অর্থ পাচারকারী বিশ্বনেতাদের নাম

  • আপডেট সময় সোমবার, ৪ এপ্রিল, ২০১৬
  • ১৭৯
18

আন্তর্জাতিক 18ডেস্ক : বিশ্বের শীর্ষ ধনী ও ক্ষমতাধর ব্যক্তিদের কর ফাঁকি ও অর্থ পাচারসংক্রান্ত এক কোটি দশ লাখ নথি ফাঁস হয়েছে। পানামার আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এসব নথিতে নাম রয়েছে বিশ্বের বর্তমান ও প্রাক্তন ৭২ জন রাষ্ট্রপ্রধানের।

 

এছাড়া বিশ্বখ্যাত খেলোয়াড় থেকে শুরু করে অভিনেতা পর্যন্ত বহু তারকা ব্যক্তিত্বের নামও রয়েছে এসব নথিতে। কর ফাঁকি দিয়ে অর্থ পাচার করে সম্পদের পাহাড় গড়া এসব ব্যক্তিদের নাম-পরিচয় প্রকাশ করা হয়েছে  সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের (আইসিআইজে) ওয়েবসাইটে।

 

এসব নথিতে অধিকাংশ ক্ষেত্রে এসব রাজনীতিবিদ ও রাষ্ট্রপ্রধানের নাম উঠে এসেছে তাদের ঘনিষ্ঠজনদের কল্যানে। তাদের কারো স্ত্রী, কারো সন্তান, কারো ভাই-বোন আবার কারোবা পারিবারিকভাবে ঘনিষ্ঠ বন্ধু মোসাক ফনসেকার মাধ্যমে অফশোর কোম্পানিতে বিনিয়োগের মাধ্যমে কর ফাঁকি ও অর্থ পাচার করেছেন। আইসিআইজে যাদের নাম প্রকাশ করেছে তাদের মধ্যে উল্লেখযোগ্যদের নাম প্রিয় আলোর
পাঠকদের জন্য তুলে ধরা হলো-

 

এই তালিকায় রয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মৌরিসিও মাকরি। মাত্র এক বছর আগে তিনি স্বল্প ভোটের ব্যবধানে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। জর্জিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী ও কোটিপতি বিদজিনা ইভানিশভিলি। ২০১২ সালে নির্বাচিত হয়ে মাত্র ১৩ মাস তিনি ক্ষমতায় ছিলেন। আইসল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী সিগমুন্ডুর দাভিযো গুনলাউগসন। নথিতে নাম এসেছে ইরাকের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও স্বরাষ্ট্রমন্ত্রী আয়াদ আল্লাউই, জর্ডানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী আলি আবু আল রাঘিব, কাতারের প্রাক্তন প্রধানমন্ত্রী হামিদ বিন জসিম বিন জাবের আল থানি, কাতারের সাবেক শাসক শেখ হামাদ বিন খলিফা আল থানি, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বিন আব্দুল রহমান আল সৌদ, সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট আহমাদ আলি আল মিরঘানি, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ বিন সুলতান আল নাহয়েন, ইউক্রেনের প্রাক্তন প্রধানমন্ত্রী পাভলো লাজারেঙ্কভ ও বর্তমান প্রেসিডেন্ট পেত্রো পেরোশেঙ্কভ, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের। নথিতে সরাসরি তার নাম না এলেও রয়েছে তার স্ত্রী, সন্তান ও বোনের নাম। চীনের প্রাক্তন প্রধানমন্ত্রী লি পেং কর ফাঁকিতে তার বোন লি শিয়াওলিনের নাম ব্যবহার করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে এসেছে পরোক্ষভাবে। নথিতে তার দুই ঘনিষ্ঠ সহযোগী আরকাদি, সের্গেই রলদুগিন ও বরিস রোটেনবার্গ নাম রয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।বাবা ইয়ান ক্যামেরনের সূত্রে নথিতে নাম এসেছে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের ।মিশরের প্রাক্তন প্রেসিডেন্ট হোসনি মোবারক, মরক্কোর বর্তমান রাজা ষষ্ঠ মোহাম্মদ, পাকিস্তনের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, ঘানার প্রাক্তন প্রেসিডেন্ট জন আগিকুম কুফুর, মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক, আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট নেস্টর কিরচনার ও ক্রিস্টিয়ানা ফার্নান্দেজ, মেক্সিকোর বর্তমান প্রেসিডেন্ট এনরিক পিনা নিয়েতো, স্পেনের প্রাক্তন রাজা প্রথম জুয়ান কার্লোস, আইভরি কোস্টের প্রাক্তন প্রেসিডেন্ট লরেন্ট গেবাগো, দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট জ্যাকব জুমা, গিনির প্রাক্তন প্রেসিডেন্ট লাসানা কন্টি, ফিলিস্তিনের উপ প্রধানমন্ত্রী মুহাম্মদ মুস্তফা, ইকুয়েডরের কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন গভর্নর পেত্রো দেলাগাতো, গ্রিসের প্রাক্তন প্রধানমন্ত্রী সামারাসের ইউরোপীয় ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কার্যালয়ের উপ প্রধান স্টাভরস পাপাস্টাভরু, কঙ্গোর পার্লামেন্ট সদস্য  জায়নেত ডিসিরি কাবিলা কাউঙ্গু, কাজাখস্তানের আস্তানার উপ মেয়র নুরুলা আলিয়েভ, আলজেরিয়ার শিল্প ও খনিমন্ত্রী আব্দেস্লাম বউচৌরেব, অ্যাঙ্গোলার তেলমন্ত্রী হোসে মারিয়া বোথেলহো, কম্বোডিয়ার বিচারমন্ত্রী অং ভং ভাথোনা, ফ্রান্সের প্রাক্তন বাজেটমন্ত্রী জেরম চাহুজাক, আইসল্যান্ডের প্রাক্তন অর্থমন্ত্রী জারনি বেনেডিক্টসন ও স্বরাষ্ট্রমন্ত্রী ওলফ নরডাল, মাল্টার জ্বালানি ও স্বাস্থ্যমন্ত্রী কোনার্ড মিজ্জি, সৌদি স্বরাষ্টমন্ত্রী মোহাম্মদ বিন নাইফ, ইংল্যান্ডের হাউজ অব লর্ডসের সদস্য ব্যারোনেস পামেলা শার্পলেস ও প্রাক্তন সদস্য মাইকেল অ্যাশক্রফট, ব্রিটেশ পার্লামেন্টের প্রাক্তন সদস্য মাইকেল ম্যাটস, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনান, হন্ডুরাসের ভাইস প্রেসিডেন্ট জেইম রোসেনথাল, সেনেগালের প্রাক্তন মন্ত্রী করিম ওয়াদে, চীনের প্রাক্তন বাণিজ্যমন্ত্রী বো শিলাই।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x