1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
হাট-বাজার ব্যবস্থাপনা আইনের অধীনে বিধিমালা করবে ভূমি মন্ত্রণালয় - প্রিয় আলো

হাট-বাজার ব্যবস্থাপনা আইনের অধীনে বিধিমালা করবে ভূমি মন্ত্রণালয়

  • আপডেট সময় রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৮১
Land 20230226084652

‘হাট ও বাজার স্থাপন ও ব্যবস্থাপনা আইন, ২০২৩’ এর অধীনে বিধিমালা করবে ভূমি মন্ত্রণালয়। শনিবার রাতে মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গত ৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা), ২০২৩ বিলটি উপস্থাপন করেন। ভূমি মন্ত্রণালয় থেকে খসড়া করা বিলটি উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ছাড়াই জাতীয় সংসদে আইন হিসেবে প্রণীত হয়। গত ১৩ ফেব্রুয়ারি এই আইনের গেজেট প্রকাশ হয়। খুব শিগগিরই ভূমি মন্ত্রণালয় এই আইনের আওতায় বিধি প্রণয়ন করবে।

‘এ আইনের আওতায় হাট ও বাজারের সরকারি খাস জমি অবৈধভাবে দখলে রাখা বা যথাযথ অনুমতি ছাড়া ওই খাস জমির ওপর কোনো অবৈধ স্থাপনা নির্মাণ বা নির্মাণের উদ্যোগ নেওয়া দণ্ডনীয় অপরাধ। এ আইন লঙ্ঘনকারীর সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।’

এছাড়াও মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১-২২ অর্থবছরের হিসাব অনুযায়ী সারাদেশে মোট হাট ও বাজার সংখ্যা ১০ হাজার ২৭৩টি। এর মধ্যে সাত হাজার ৯৭২টি ইজারা দেওয়া হাট ও বাজার থেকে সরকারের প্রায় ৭৪৪ কোটি টাকা রাজস্ব আয় হয়।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x