1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
‘ব্রিটিশ-পাকিস্তান আমলের ৩৬৯টি আইন এখনো চালু’ - প্রিয় আলো

‘ব্রিটিশ-পাকিস্তান আমলের ৩৬৯টি আইন এখনো চালু’

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৭৪
Anisul

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমানে দেশে সাবেক ব্রিটিশ ও পাকিস্তান আমলের ‘ল’ চালু রয়েছে। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার অব্যবহিত পূর্বে তদানীন্তন পূর্ব পাকিস্তানে প্রচলিত ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলে প্রণীত ৩৬৯টি আইন এখনো চালু রয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী এসব কথা জানান।

মন্ত্রী আরও বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। তৎপরবর্তীতে ১৯৭১ সালের ১০ এপ্রিল তারিখে প্রোক্লেমেশন অব ইন্ডিপেন্ডেন্স জারি এবং এর ক্ষমতাবলে একই তারিখে জারিকৃত ল’স কন্টিনিউয়েন্স এনফোর্সমেন্ট অর্ডার ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলে প্রণীত আইনসমূহ অব্যাহত রাখা হয়। পরে বাংলাদেশের সংবিধানের ১৪৯ অনুচ্ছেদ দ্বারা সংবিধানের বিধানাবলী সাপেক্ষে প্রচলিত সব কার্যকারিতা অব্যাহত রাখা হয়েছে। ১৯৭৩ সালে বাংলাদেশ ল’স (রিভিশন অ্যান্ড ডিক্লারেশন) অ্যাক্ট, ১৯৭৩ (অ্যাক্ট নং এইট অব ১৯৭৩) প্রণয়নের মাধ্যমে স্বাধীনতাপূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজন পূর্বক বহাল রাখা হয়েছে। তবে দেশের প্রচলিত আইনের সংস্কার, সংশোধন ও আধুনিকীকরণ চলমান রয়েছে।

এ লক্ষ্যে অপ্রয়োজনীয় আইনসমূহ বাতিল, প্রচলিত আইনসমূহ পরীক্ষা-নিরীক্ষা ও সেগুলি যুগোপযোগী সংস্কার, সংশোধন অথবা ক্ষেত্র মতো নতুন আইন প্রণয়ন করা হয়।

মন্ত্রী বলেন, রুলস অব বিজনেস, ১৯৯৬ অনুযায়ী বিদ্যমান আইনসমূহ এ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের প্রশাসনিক এখতিয়ারাধীন। কোনো মন্ত্রণালয় বা বিভাগ থেকে প্রচলিত কোনো আইনকে সংশোধন করার প্রয়োজন হলে বা নতুন আইন প্রণয়ন করতে সুনির্দিষ্ট প্রস্তাব প্রেরণ করা হলে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ হতে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x