1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
প্রাথমিকে বৃত্তি পরীক্ষা ২৯ ডিসেম্বর - প্রিয় আলো

প্রাথমিকে বৃত্তি পরীক্ষা ২৯ ডিসেম্বর

  • আপডেট সময় শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২
  • ৭২
Image 202595 1670594280

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা চলতি বছরের ২৯ ডিসেম্বর সকাল ১১টায় উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে। এছাড়া পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ২৭ ডিসেম্বর।

আজ শুক্রবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলামের স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়।

প্রাথমিকের বৃত্তিতে ৪ বিষয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। বিষয়গুলো হলো— বাংলা, ইংরেজি, গণিত এবং বিজ্ঞান। প্রতিটি বিষয়ে ২৫ নম্বর করে প্রশ্ন থাকবে। বহু-নির্বাচনী এবং লিখিত দুই ধরনের প্রশ্নই থাকবে। ৪০ শতাংশ প্রশ্ন থাকবে লিখিত। আর ৬০ শতাংশ প্রশ্ন হবে এমসিকিউ পদ্ধতির।

উল্লেখ্য, ২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পিইসি পরীক্ষা শুরু করে সরকার। এরপর থেকে এই পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে বৃত্তি দেওয়া হতো। করোনা সংক্রমণের কারণে গত দুই বছর পিইসি পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয়নি।

এর আগে গত ২৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধা বৃত্তি প্রদানের বিকল্প মেধা যাচাই পদ্ধতি বিষয়ক আন্তমন্ত্রণালয় সভায় চলতি বছর প্রাথমিকে বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x