1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
নিজামীর ফাঁসি : রাষ্ট্রদূত প্রত্যাহার করল তুরস্ক - প্রিয় আলো

নিজামীর ফাঁসি : রাষ্ট্রদূত প্রত্যাহার করল তুরস্ক

  • আপডেট সময় শুক্রবার, ১৩ মে, ২০১৬
  • ২৯০
Turkey1463052478
Turkey1463052478

   ঢাকায় তুরস্কের দূতাবাসা (ইনসেটে তুর্কি রাষ্ট্রদূত ডেভরিম ওসতুর্ক) 

ডেস্ক রিপোর্ট : মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের প্রতিবাদে বাংলাদেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে তুরস্ক।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৃহস্পতিবার রাষ্ট্রদূত প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

রয়টার্স অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রদূত ডেভরিম ওসতুর্ক ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ঢাকায় দায়িত্ব পালন করে আসছিলেন। বৃহস্পতিবারই তিনি আঙ্কারায় ফিরতে পারেন বলে তুরস্কের ইংরেজি নিউজ পোর্টোল হুররিয়াত ডেইলি নিউজের খবরে জানানো হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গণহত্যা ও অন্যান্য অপরাধের বিচারে ফাঁসির দণ্ড দেওয়া হয় নিজামীকে। মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার ষড়যন্ত্র, গণহত্যা ও ধর্ষণে দোষী সাব্যস্ত জামায়াতে ইসলামীর প্রধান (আমির) মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয় বুধবার (মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১০ মিনিটে)।

রয়টার্সের খবরে দাবি করা হয়েছে, আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, যে বিচার প্রক্রিয়ায় নিজামীকে ফাঁসি দেওয়া হয়েছে, তাতে আন্তর্জাতিক মানের ঘাটতি ছিল। বাংলাদেশ সরকার এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে। অধিকাংশ বাংলাদেশি এ বিচার সমর্থন করেছে। তবে তুরস্কে এ বিচারের বিপক্ষে সম্প্রতি বেশ কিছু বিক্ষোভ হয়েছে।

এদিকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে নিজামীর ফাঁসি কার্যকরের কঠোর নিন্দা জানিয়েছে। নিজামীর ফাঁসির খবরে গভীর দুঃখ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, এ ধরনের শাস্তি নিজামীর প্রাপ্য ছিল না।

 

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x