1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
দেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে এমন ইঞ্জিনিয়ার প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী - প্রিয় আলো

দেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে এমন ইঞ্জিনিয়ার প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩
  • ৭৯
Minister Newss Pic

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ প্রতিনিয়ত প্রাকৃতিক ও অপ্রত্যাশিত বৈশ্বিক দুযোর্গের সম্মুখীন হচ্ছে। যা আমাদের দেশের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এজন্য আমাদের প্রয়োজন এমন সব ইঞ্জিনিয়ারদের, যারা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এবং টেকসই উন্নয়নে ভূমিকা রেখে যাবে। যারা দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ডিজাইন এবং স্থাপনা নির্মাণ করতে পারবে।

বৃহস্পতিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের রজত জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সিই্ই বিভাগ দেশের ক্রমবর্ধমান চাহিদার আলোকে দক্ষ ও কর্মঠ ইঞ্জিনিয়ার তৈরিতে বিশিষ্ট ভূমিকা রেখে আসছে। এই বিভাগের গ্রাজুয়েটরা সরকারের মেঘা প্রকল্পগুলো ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ, ঢাকা শহরের চারপাশে রেলপথ নির্মাণ, ঢাকা-মাওয়া এক্সপ্রেস ওয়ে ও পায়রা সেতু নির্মাণসহ বিভিন্ন টেকসই পরিবেশ প্রকল্পে দক্ষতার পরিচয় দিয়ে আসছে।

সিইই বিভাগের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত তিনদিনব্যাপী এ রজতজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় সিইই বিভাগের প্রধান অধ্যাপক ড. মিজবাহ উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ইমেরিটাস অধ্যাপক ড. শামীম জেড বসুনিয়া, শাবির অ্যাপ্লাইড সায়েন্সস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. ইমরান কবির।

আয়োজকরা জানান, তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিনে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীদের নিয়ে ‘এক্সিড ২০২৩’ নামক একটি জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় দিন শুক্রবার সিইই বিভাগের সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হবে। এছাড়া তৃতীয় দিন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কার্যক্রম অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x