1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
‘জেল হত্যাকাণ্ড জিয়াউর রহমানের হাতে সংঘটিত হয়েছিল’ - প্রিয় আলো

‘জেল হত্যাকাণ্ড জিয়াউর রহমানের হাতে সংঘটিত হয়েছিল’

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৭২
Image 197495 1667467621

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুঃখজনক হলেও সত্য জিয়াউর রহমানের হাতেই জেল হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে জেলহত্যা দিবস উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টে নিহত শহীদ ও ৩ নভেম্বর কারাগারে নির্মমভাবে নিহত জাতীয় নেতাদের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও মোনাজাতের পর তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, দুঃখজনক হলেও সত্য যখন এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল তখন জিয়াউর রহমান ক্ষমতায় ছিলেন এবং তিনি প্রধান সেনাপতি ছিলেন। জিয়াউর রহমানের সেনাবাহিনীর সদস্যরা অর্থাৎ বিপথগামী সেনাসদস্যরাই কারাগারে এই হত্যাকাণ্ড সংঘটিত করেছিল। জিয়াউর রহমান যে শুধু বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত তা নয়, ৩ নভেম্বরের হত্যাকাণ্ডের সঙ্গেও জিয়াউর রহমান যুক্ত।

সম্প্রচারমন্ত্রী বলেন, জিয়াউর রহমান বাংলাদেশে হত্যার রাজনীতি শুরু করেছিল। ১৯৭৭ সালে নিরপরাধ সামরিক কর্মকর্তাদের বিচার ছাড়াই ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছিল জিয়াউর রহমান। জিয়াউর রহমানের হাতেই দেশের চরম মানবাধিকার লঙ্ঘন সংঘটিত হয়েছিল। পরে খালেদা জিয়াও জ্বালাও-পোড়াও রাজনীতির মাধ্যমে, ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে সেই সাংঘর্ষিক রাজনীতির ধারা অব্যাহত রেখেছিল।

হাছান মাহমুদ বলেন, দেশ থেকে যদি ‘পলিটিক্স অব কনফ্রন্টেশন’-কে চিরদিনের জন্য বিদায় দিতে হয়, বিএনপির এই অপরাজনীতি বন্ধ হওয়া দরকার; অন্যথায় দেশে সাংঘর্ষিক রাজনীতি বন্ধ করা সম্ভব হবে না।

তথ্যমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের এই দিনে ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল। আমাদের স্বাধিকার আদায়ের আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামে যারা বঙ্গবন্ধুর সঙ্গে ছায়ার মতো থেকে নেতৃত্ব দিয়েছেন, সেই চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে বন্দি অবস্থায় হত্যা করা হয়েছিল। তারা বঙ্গবন্ধুর সঙ্গে বেইমানি করেন নাই, মরণেও তারা সহযাত্রী হয়েছেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x