1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
কয়লা সংকটে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ১টি ইউনিট বন্ধ, আরেকটি বন্ধ হচ্ছে ৩ জুন - প্রিয় আলো

কয়লা সংকটে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ১টি ইউনিট বন্ধ, আরেকটি বন্ধ হচ্ছে ৩ জুন

  • আপডেট সময় সোমবার, ২৯ মে, ২০২৩
  • ৮৩
Unnamed (3)

কয়লা সংকটে চারদিন ধরে বন্ধ দেশের বৃহত্তর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। এখন যে পরিমাণ কয়লা মজুদ আছে তা দিয়ে দ্বিতীয় ইউনিটটি চলতে পারবে আগামী তিন জুন পর্যন্ত। ডলার সংকটে কয়লার দাম পরিশোধ করতে না পারায় বন্ধ হচ্ছে এই বিদ্যুৎ কেন্দ্রটি।

তবে কর্তৃপক্ষ বলছে, বৈশ্বিক সংকটের মধ্যেও বাংলাদেশ ব্যাংক ও সরকার ১০০ মিলিয়ন ডলার ব্যবস্থা করে দিচ্ছে খুব শীঘ্রই। এতে নতুন করে কয়লা সরবরাহ করতে পারবেন তারা। দুই একদিনের মধ্যেই এলসি ওপেন করা হবে। তবে এলসি ওপেন করার পরও কয়লা আসতে অন্তত ২৫ দিন সময় লাগবে। এ পর্যন্ত বন্ধ থাকবে বিদ্যুৎ উৎপাদন। এরপর কয়লা আসলে জুনের শেষ সপ্তাহে আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

উল্লেখ্য, চিন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগে ২০২০ সালে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। কেন্দ্রটি চালানোর জন্য প্রয়োজনীয় কয়লা কিনতে ঋণ দেয় চীনা অংশীদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)। এপ্রিল মাস পর্যন্ত বকেয়া বিল দারায় প্রায় ৩৯০ মিলিয়ন ডলার। এ বকেয়া বিল পরিশোধ না করায় সিএমসি কয়লা সরবরাহ বন্ধ করে দেয়।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x