1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
আইসিটি আইনের অনেক মিস ইউজ-অ্যাবিউজ দেখেছি: আইনমন্ত্রী - প্রিয় আলো

আইসিটি আইনের অনেক মিস ইউজ-অ্যাবিউজ দেখেছি: আইনমন্ত্রী

  • আপডেট সময় সোমবার, ৬ মার্চ, ২০২৩
  • ৯০
Anisul

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (আইসিটি অ্যাক্ট) করার পরে, অনেক মিস ইউজ এবং অ্যাবিউজ দেখেছি। সত্যকে অস্বীকার করব না, এটা স্বীকার করতেও দ্বিধা নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (৬ মার্চ) রাজধানীতে আয়োজিত ‘শেপিং অব থার্ড সেক্টর-ল অ্যান্ড পলিসিস’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, কারও বাক স্বাধীনতা কিংবা সংবাদপত্রের স্বাধীনতা হরণের জন্য আইসিটি আইন করা হয়নি। ব্যাপারটা দুঃখজনক হলেও সত্য, এই আইনটা অপব্যবহার হওয়ার যথেষ্ট প্রবণতা দেখা দিয়েছে।

তিনি বলেন, আইসিটি আইনে অনেকেই মামলা করেন, আসামিকে কিছুদিনের জন্য যেন জেল খাটানোর জন্য। এই রকম একটা প্রবণতার কারণে আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করে, প্রথমেই যেটা করলাম সেটা হলো সাংবাদিকদের বিরুদ্ধে যদি এ আইনে মামলা করতে চায়, সঙ্গে সঙ্গে মামলাটা যেন গ্রহণ করা না হয়, গ্রহণ না করে যাচাই-বাছাইয়ের জন্য অন্য সেলে পাঠানো হয়‌। অনেকেই হয়তো প্রশ্ন করবেন সাংবাদিক কেন সকলে না কেন? সাংবাদিক প্রথমে ছিল এই কারণে যে, এই আইনের উদ্দেশ্য যে বাক স্বাধীনতা হরণ করার জন্য নয়, সেটাকে এস্টাবলিস্ট করা। সেই মেসেজটা পুলিশের কাছে পৌঁছে দেওয়া। সেটা আমি মনে করি সাকসেসফুল হয়েছে।

আইনমন্ত্রী বলেন, প্রথমত কারও বিরুদ্ধে এই মামলা গ্রহণ করা হবে না, যতক্ষণ পর্যন্ত এই মামলার জন্য গঠিত সেল সত্যি সত্যিই পরীক্ষা-নিরীক্ষা করে এই মামলা বিবেচনার জন্য গ্রহণ না করা হবে।

উপস্থিত সকলকে আশ্বস্ত করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সব আইনে কিছু কিছু সিস্টেমিক প্রবলেম আছে। কিছু কিছু আইনে ইমপ্লিমেন্টেশনে প্রবলেম আছে। এ কারণে আজকেও আমি বলি, এই আইনটা নিয়ে বসব, যদি রুলসের পরিবর্তন করে এই সমস্যাগুলোর সমাধান করতে পারি, অবশ্যই আমরা সে দিকে যাব। তবে ঢালাওভাবে আইনটা বাতিল করে দেওয়া বলা যুক্তিসঙ্গত নয় বলে মন্তব্য করেন মন্ত্রী।

অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ইউএসএইড, ইন্টারন্যাশনাল সেন্টার ফর নট ফর প্রফিট ল (আইসিএনএল) ও কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল।

সভায় আরও বক্তব্য রাখেন, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সি আর আবরার, ইউএসএইডের প্রমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটসের (পিএআর) মহিউদ্দিন আহমেদ ও আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়াসহ অনেকে।

আইন সংশোধনের জন্য নাগরিক সমাজ কর্তৃক প্রস্তাব উপস্থাপন উপলক্ষে এ সভার আয়োজন করা হয় বলে জানায় আয়োজকরা।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x