1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
সুদান থেকে বাংলাদেশিরা ৩ মে জেদ্দা পৌঁছাবে - প্রিয় আলো

সুদান থেকে বাংলাদেশিরা ৩ মে জেদ্দা পৌঁছাবে

  • আপডেট সময় শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ৬৫
Image 221450 1682769354

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। বর্তমানে সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এতে বাংলাদেশের রাষ্ট্রদূতের অফিস এবং বাসভবনও বাদ যায়নি। অবস্থার অবনতি হওয়ায় বাংলাদেশ সরকার সুদানে অবস্থানরত বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে।

সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য এরই মধ্যে ইচ্ছা প্রকাশ করেছেন। আটকে পড়া বাংলাদেশিদেরকে ফেরত আনতে প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় ফিরিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। জেদ্দা থেকে তাদের বাংলাদেশ বিমানের কয়েকটি ফ্লাইটে ঢাকায় আনা হবে।

পোর্ট সুদানে নেওয়ার জন্য নয়টি বাস ঠিক করা হয়েছে। খার্তুম এবং এর আশপাশের শহর থেকে বাংলাদেশিদেরকে এসব বাসে করে নিয়ে যাওয়া হবে। পরে তাদের পোর্ট জেদ্দায় পরিবহনের জন্য রাজকীয় সৌদি সরকার বিনামূল্যে সৌদি নৌবাহিনীর জাহাজ দেওয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছেন। ২ মে তারিখের মধ্যে সকল বাংলাদেশিকে পোর্ট সুদানে নিয়ে আসা সম্ভব হবে বলে আশা করেছে পররাষ্ট্রমন্ত্রণালয়।

রাষ্ট্রদূত বিষয়টি এগিয়ে নিতে আলাপ আলোচনার জন্য বর্তমানে পোর্ট সুদানে অবস্থান করছেন। ৩ বা ৪ মে তারিখের মধ্যে বাংলাদেশিরা জেদ্দা পৌঁছে যাবেন বলে আশ করেন তিনি।

জেদ্দার দুইটি বাংলাদেশ স্কুলে সুদান প্রবাসীদের রাখতে ব্যবস্থা নেওয়া হয়েছে। একই ভাবে পোর্ট সুদানেও বাংলাদেশ অ্যাম্বাসির পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে।

জেদ্দা পৌঁছানোর দিনই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনা হবে। প্রধানমন্ত্রী জাপান সফরের প্রাক্কালে বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বেরসঙ্গে বিবেচনার নির্দেশ দিয়েছেন।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের নির্দেশনায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, বাংলাদেশ কনসুলেট জেনারেল জেদ্দার কনসাল জেনারেল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে নিবিড়ভাবে কাজ করছেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x