1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
সারাদেশে কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি আজ - প্রিয় আলো

সারাদেশে কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি আজ

  • আপডেট সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ৫৩
Blocked 1024x576

সরকারি চাকরিতে কোটা বাতিলে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ (৭ জুলাই) সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করবে তারা, যার নাম দেয়া হয়েছে ‘বাংলা ব্লকেড’। ফলে এবারের কোটাবিরোধী আন্দোলন বড় সংগ্রামে রূপ নিতে যাচ্ছে বলে অনেকের ধারণা।

শনিবার দুপুরে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। পরে, ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিছিলটি শাহবাগ মোড় অবরোধ করে। ঘোষণা করে নতুন কর্মসূচি ‘বাংলা ব্লকেড’। এসময়, কোটা পুনর্বহালের রায় বাতিল করার আহ্বান জানান তারা।

কর্মসূচি অনুযায়ী রবিবার বিকাল ৫টা থেকে শাহবাগ মোড় ছাড়িয়ে সায়েন্স ল্যাব, চানখাঁরপুল, নীলক্ষেত, মতিঝিলসহ রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নেবেন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর শিক্ষার্থীরা। একইসঙ্গে সারাদেশের মহাসড়কগুলোতে স্থানীয় কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেবেন।

শিক্ষার্থীরা বলেন, বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশ স্বাধীন হয়েছে। কিন্তু, দুঃখজনক হলো, কোটার মাধ্যমে আবারও প্রতিষ্ঠা করা হয়েছে বৈষম্যমূলক সমাজ। তাই সবার কণ্ঠে একই দাবি। সরকারি চাকরিতে বাতিল হোক কোটা পদ্ধতি। বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, আন্দোলন সফল না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না তারা।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার দাবিতে ২০১৮ সালে দেশজুড়ে ছাত্র আন্দোলন ভিন্ন মাত্রা পায়। সে সময় কোটা পদ্ধতি বাতিল করতে বাধ্য হয় সরকার। তবে ২০২১ সালে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে রিট করলে গত ৫ জুন এক রায়ের মাধ্যমে আবারও ফিরে আসে কোটা।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x