1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
‘সরকারের জবাবদিহিতা নিশ্চিতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে’ - প্রিয় আলো

‘সরকারের জবাবদিহিতা নিশ্চিতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে’

  • আপডেট সময় রবিবার, ৭ মে, ২০২৩
  • ৭০
Speaker

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন। ফলে সংসদ সদস্যরা সংসদীয় স্থায়ী কমিটিগুলোতে সভাপতির দায়িত্ব পালন করছেন এবং মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী, কমিটিগুলোতে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। প্রধানমন্ত্রীর এরূপ পদক্ষেপ মন্ত্রণালয় ও সংসদীয় কমিটির কাজের সমন্বয় সাধনে এক অনন্য মাইলফলক। এতে সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে।

রবিবার গাজীপুরস্থ একটি রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় এবং ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদোগে আয়োজিত দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্পিকার।

জাতীয় সংসদের আর্থিক তদারকি কমিটিসমূহ (এফওসিএস)-এর কার্যক্রম এবং সামগ্রিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি (সিএমআইএস) সম্পর্কিত এ কর্মশালা আগামীকাল সোমবার শেষ হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলী।

কর্মশালায় সভাপতিত্ব করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। অনুষ্ঠান সঞ্চালনা করে প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ। সূচনা বক্তব্য রাখেন ডিটি গ্লোবালের মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

প্রধান অতিথির বক্তব্যে ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, সরকারি হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত স্থায়ী কমিটি এবং অনুমিত হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। তাই এই কমিটির সদস্য ও কমিটি সংশ্লিষ্ট সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। এই কর্মশালার গঠনমূলক আলোচনার মাধ্যমে কমিটি সদস্যরা গুরুত্বপূর্ণ পরামর্শ দিলে, তা বাস্তবায়নের ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন স্পিকার।

চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, সরকারি হিসাব সম্পর্কিত কমিটি যথাযথ কাজ করতে পারলে সরকারি অর্থ সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রয়োজনীয় ক্ষেত্রে আউটসোর্সিংয়ের মাধ্যমে টেকনিক্যাল সাপোর্ট নেয়া গেলে এই কমিটির গতিশীলতা ও কার্যকারিতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান চার্লস হুইটলী বলেন, জাতীয় সংসদ সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করে চলেছে। এ ধরনের কর্মকাণ্ডের সুষ্ঠু বাস্তবায়নে এ প্রশিক্ষণ সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই কর্মশালায় হুইপ ইকবালুর রহিম, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি আ. স. ম. ফিরোজ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানসহ আহসানুল ইসলাম টিটু, আহসান আদেলুর রহমান, খাদিজাতুল আনোয়ার, এ. কে. এম. রেজাউল করিম তানসেন, মনজুর হোসেন, এ বি তাজুল ইসলাম, ওমর ফারুক চৌধুরী, মুহাম্মদ নজরুল ইসলাম এমপি অংশ নেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x