1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
শেখ হাসিনাকে স্পেনের প্রেসিডেন্টের অভিনন্দন - প্রিয় আলো

শেখ হাসিনাকে স্পেনের প্রেসিডেন্টের অভিনন্দন

  • আপডেট সময় শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৪
Madrid 2402030409

পঞ্চমবার এবং টানা চতুর্থ মেয়াদে জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ। এ সময় দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে। গত ২৫ জানুয়ারি এক বার্তায় এ অভিনন্দন জানান স্পেনের প্রেসিডেন্ট।

গত ৭ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানিয়ে বার্তায় পেদ্রো সানচেজ লেখেন, নতুন ম্যান্ডেড নিয়ে আপনি সফল হবেন, এই প্রত্যাশা করছি। আমার বিশ্বাস, আপনার মাধ্যমে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় এবং বাংলাদেশের মানুষের উন্নয়ন সাধন হবে। এটির জন্য আপনার প্রতি আমার এবং আমার সরকারের পূর্ণ সমর্থন রয়েছে।

এদিকে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মাদ্রিদে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক সেক্রেটারি অব স্টেট (প্রতিমন্ত্রী) ইভা মারিয়া গ্রানাদোস গালিয়ানোর সঙ্গে তার দপ্তরে বৈঠক করেছেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। এ সময় স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো উষ্ণ অভিনন্দন বার্তার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান তিনি।

মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস বৈঠকের বিষয়ে শুক্রবার (২ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্পেন ও বাংলাদেশ উভয় দেশই সম্প্রতি পুনর্নির্বাচিত নতুন সরকারের দায়িত্বগ্রহণের প্রেক্ষাপটে সামনের দিনগুলোতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার বিষয়ে ইভা মারিয়া গ্রানাদোসকে অবহিত করেন রাষ্ট্রদূত। সেই সঙ্গে বাংলাদেশের প্রতি ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস বাণিজ্য সুবিধার মেয়াদ ২০২৯ সালের পরও বর্ধিত করার প্রয়োজনে স্পেনকে পাশে থাকার অনুরোধ করেন। এ ছাড়া মাদ্রিদ ও ঢাকার মধ্যে বর্তমানে প্রক্রিয়াধীন কিছু সমঝোতা স্মারক ও চুক্তি দ্রুত স্বাক্ষরে সেক্রেটারি গালিয়ানোর সহায়তা কামনা করেন রাষ্ট্রদূত। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেশে পাঠাতে স্পেনের সমর্থন জোরদারের আহ্বান জানান তিনি।

সেক্রেটারি গালিয়ানো রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি স্পেনের সমর্থন অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছেন। এ সময় রোহিঙ্গা শিশুদের শিক্ষা কার্যক্রমে স্পেনের ০.৮ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তার কথাও জানান তিনি। বাংলাদেশে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমে সহযোগিতা প্রদানে স্পেন সরকারের আগ্রহের কথা জানিয়েছেন গালিয়ানো। তিনি জানান, বাংলাদেশে স্প্যানিশ অ্যাজেন্সিস ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশনের (এইসিআইডি) সহযোগিতা কর্মসূচি আরও সম্প্রসারণ করতে চায় স্পেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x