1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
শস্য রপ্তানির চুক্তিতে ফিরল রাশিয়া - প্রিয় আলো

শস্য রপ্তানির চুক্তিতে ফিরল রাশিয়া

  • আপডেট সময় বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • ২৩
image-611859-1667395464

কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে খাদ্যশস্য রপ্তানির চুক্তিতে পুনরায় অংশগ্রহণে সম্মত হয়েছে রাশিয়া। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় করা শস্য রপ্তানি চুক্তিতে ফের যোগ দিতে রাজি হয়েছে দেশটি।

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানের জন্য কৃষ্ণ সাগরের শস্য করিডোর ব্যবহার করা হবে না বলে কিয়েভের কাছ থেকে লিখিত নিশ্চয়তা পেয়েছে মস্কো। বুধবার দুপুর থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে রাশিয়া অংশগ্রহণ করবে বলে জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রুশ ফেডারেশন মনে করছে এই মুহূর্তে প্রাপ্ত নিশ্চয়তা যথেষ্ট এবং চুক্তির বাস্তবায়ন পুনরায় শুরু করছে।

রুশ নৌবহরে হামলার পর মস্কো শস্য রপ্তানির চুক্তি থেকে নিজেদের অংশগ্রহণ প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল। তারা বলেছিল, কৃষ্ণ সাগর দিয়ে বেসামরিক নৌযানের নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই। কারণ সেখানে নৌবহরে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।

রাশিয়া শস্য রপ্তানি চুক্তি স্থগিত করায় গত রোববার থেকে ইউক্রেনের বন্ধরগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে আরও চরম খাদ্যঝুঁকিতে পড়তে পারে বিশ্ব।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীকে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত গত ২২ জুলাইয়ের খাদ্যশস্য চুক্তিতে রাশিয়ার পুনরায় অংশগ্রহণ বুধবার দুপুর থেকে শুরু হবে বলে জানিয়েছেন।

এরদোগান বলেছেন, রাশিয়ার সম্মতি অনুযায়ী আজ দুপুর ১২টার আগে শস্য পরিবহন শুরু হবে। এই ঘোষণার পর বিশ্ববাজারে গম, সয়াবিন, ভুট্টা এবং সরিষার দাম ব্যাপক কমে গেছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x