1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ চলছে - প্রিয় আলো

লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ চলছে

  • আপডেট সময় শনিবার, ১ জুন, ২০২৪
  • ৪৫
Cb2adbbd7e006e700b1a060fc5c5f311 665a907c24418

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবার (১ জুন) সকাল সাতটায় দেশটির আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এ দফায় লড়ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের বারাণসী আসনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী তিনি। আসনে তার প্রধান প্রতিপক্ষ ভারতীয় জাতীয় কংগ্রেসের অজয় রাই।

গত ১৯ এপ্রিল শুরু হয় বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। সাত ধাপের মধ্যে এ পর্যন্ত ছয় ধাপে ভোটগ্রহণ হয়েছে ৪৮৬ আসনে। শনিবার সপ্তম ও শেষ ধাপে ৭ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে ভোট। এই দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০৪ জন প্রার্থী।

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও মোদির বিরুদ্ধে অজয় রাইকে প্রার্থী করেছিল কংগ্রেস। আর সেই দুটি নির্বাচনেই মোদির কাছে হেরেছেন অজয়।

এবারের দফায় লড়াইয়ে মোদি ছাড়াও বিজেপির আরও কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। হিমাচল প্রদেশের মান্ডি আসনে লড়ছেন বলিউড তারকা কঙ্গনা রানাউত। গোরক্ষপুরে বিজেপির হয়ে লড়বেন ভোজপুরী তারকা রবি কিষান।

হিমাচলের হামিরপুর থেকে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। কংগ্রেস, তৃণমূলসহ বিরোধী দলগুলোরও একঝাঁক তারকা প্রার্থী এই দফায় লড়ছেন। তাদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বারের জন্য সংসদ সদস্য হতে তিনি ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে লড়ছেন।

পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চরণজিত্ সিং চান্নি লড়ছেন জলন্ধর কেন্দ্রে। পাটলিপুত্রের ভোট ময়দানে রয়েছেন লালুপ্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতী। সপ্তম দফায় দুই স্বতন্ত্র প্রার্থীও নজর কাড়বেন বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে ভোজপুরী গায়ক পবন সিংকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু প্রবল বিতর্কের পর ওই কেন্দ্র থেকে সরে দাঁড়ান তিনি। পরে বিহারের কারাকাট কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। এ ছাড়া খাদুর সাহিব কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন অমৃতপাল সিং। খালিস্তানপন্থী কার্যকলাপে জড়িয়ে আপাতত তিনি কারাবন্দি।

শেষ দফায় মোট ভোটারের সংখ্যা প্রায় ১০ কোটি ৬ লাখ। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ, নারী ভোটার রয়েছে ৪ কোটি ৮২ লাখ। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৩ হাজার ৫৭৪ জন। ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

শেষ দফায় ভোটগ্রহণ হচ্ছে উত্তর প্রদেশ ও পাঞ্জাবে ১৩টি করে আসনে। এ ছাড়া পশ্চিমবঙ্গের ৯টি, বিহারে ৮টি, ওড়িশায় ৬টি, হিমাচল প্রদেশে ৪টি, ঝাড়খন্ডে ৩টি এবং চন্ডিগড়ের একটি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের মধ্যে এই দফায় ভোট হচ্ছে শেষ ন’টি আসনে। দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ কেন্দ্রে হবে ভোটগ্রহণ।

এর মাধ্যমে দেড় মাসব্যাপী অনুষ্ঠিত হওয়া বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ৫৪৩ আসনবিশিষ্ট নিম্নকক্ষ আইনসভা লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে।

শেষ দফার নির্বাচনে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। থাকছে কুইক রেসপন্স টিম।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x