1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
রোহিঙ্গা প্রত্যাবাসন : টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল - প্রিয় আলো

রোহিঙ্গা প্রত্যাবাসন : টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল

  • আপডেট সময় বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ৮০
Image 215992 1678880782

প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশে রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ করতে মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফের দমদমিয়া ট্রানজিট ক্যাম্পে এসে পৌঁছেছেন। প্রত্যাবাসনের তালিকাভুক্ত পরিবারের বাদপড়া রোহিঙ্গা সদস্যদের বিষয়ে যাচাই-বাছাই করতে মিয়ানমার থেকে এই প্রতিনিধি দল এসেছেন বলে জানা গেছে।

বুধবার (১৫ মার্চ) বেলা ১১টা থেকে তারা রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক শুরু করেছেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় (আরআরআরসি) সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে পাঠানো তালিকা মিয়ানমার যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিল। ওই তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নিয়েছে। আর এর সত্যতা যাচাই করতে মূলত দুই দেশের এই বৈঠক।

মোহাম্মদ সামছু-দ্দৌজা বলেন, বুধবার সকালে মিয়ানমার প্রতিনিধি দল বাংলাদেশের টেকনাফে এসে পৌঁছেছেন। তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন না। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে একটি বৈঠক শেষেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে মিয়ানমারের প্রতিনিধি দলের আগমনকে ঘিরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় নতুন সম্ভাবনা দেখা দিচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

২০১৭ সালে রোহিঙ্গারা পালিয়ে আসার পর মিয়ানমারের প্রতিনিধি দল ক্যাম্প পরিদর্শনে আসেন। সে সময় ওই প্রতিনিধি দল রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করে। প্রতিনিধি দলটি মিয়ানমারে ফিরতে রোহিঙ্গাদের শর্ত দিয়ে প্রস্তাব দিয়েছিল। কিন্তু তাতে রাজি হননি রোহিঙ্গারা।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x