1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা কামনা করলেন প্রধানমন্ত্রী - প্রিয় আলো

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা কামনা করলেন প্রধানমন্ত্রী

  • আপডেট সময় বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ১৪
image-200273-1669219423

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিক এখন বাংলাদেশের জন্য ‘ভারী বোঝা’ বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপানের জোরালো ভূমিকা প্রত্যাশা করেন তিনি।

বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এলে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের সামনে বিষয়গুলো তুলে ধরেন।

সাক্ষাৎকালে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাপান বাংলাদেশকে সমর্থন করে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাপান মিয়ানমারের সঙ্গে কথা বলতে পারে। রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি ‘ভারী বোঝা’ হয়ে দাঁড়িয়েছে। কারণ, তারা বাংলাদেশে আশ্রয় নেওয়ার পাঁচ বছর অতিবাহিত হয়েছে এবং ক্যাম্পে নতুন শিশুর জন্মের ফলে তাদের সংখ্যা বাড়ছে।

মাদক ও অস্ত্র পাচারের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে বড় কথা হলো, রোহিঙ্গাদের অনেকেই মাদক ও অস্ত্র পাচারের সাথে জড়িত। তারা (রোহিঙ্গা অভ্যন্তরীণ দল) একে অপরের সাথে মারামারি ও হত্যা করছে। মিয়ানমারকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে হবে।

এ সময় জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দেন। তবে তিনি জানান, মিয়ানমারে টেকসই গণতন্ত্র প্রতিষ্ঠা পর্যন্ত রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য অপেক্ষা করতে হবে। দেশটিতে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হলে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে পারবে বলে মনে করেন জাপানের এই প্রতিমন্ত্রী।

প্রিয়আলো/আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x