1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
রেমিট্যান্সের ধস থামাতে একগুচ্ছ পদক্ষেপ - প্রিয় আলো

রেমিট্যান্সের ধস থামাতে একগুচ্ছ পদক্ষেপ

  • আপডেট সময় সোমবার, ৭ নভেম্বর, ২০২২
  • ২৮
image-198119-1667840170

দেশে ধারাবাহিকভাবে প্রবাসী আয় কমছে। গত ৮ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স এসেছে অক্টোবরে। যার পরিমাণ এক দশমিক ৫২ বিলিয়ন ডলার। রেমিট্যান্সের এই ধস থামাতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ইতোমধ্যে রেমিট্যান্সে চার্জ উঠিয়ে দেওয়াসহ শিথিল করা হয়েছে নানা শর্ত। এর ফলে রেমিট্যান্স প্রবাহ বাড়বে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

রেমিট্যান্স প্রবাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপের মধ্যে রয়েছে- বৈধ উপায়ে ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের বিপরীতে আড়াই শতাংশ নগদ প্রণোদনা দেওয়া। রেমিট্যান্স প্রেরণকারীদের সিআইপি সম্মাননা দেওয়া। রেমিট্যান্স বিতরণ প্রক্রিয়া সম্প্রসারণ ও সহজীকরণ। অনিবাসী বাংলাদেশিদের জন্য বিনিয়োগ ও গৃহায়ণ অর্থায়ন সুবিধা। ফিনটেক পদ্ধতির আওতায় আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরকে বাংলাদেশের ব্যাংকের সঙ্গে ড্রয়িং ব্যবস্থা স্থাপনে উদ্বুদ্ধকরণ। এবং রেমিট্যান্স প্রেরণে ব্যাংক বা এক্সচেঞ্জ হাউসগুলোর চার্জ মওকুফ করা।

চলতি অর্থবছরের (২০২২-২০২৩) প্রথম দুই মাসে (জুলাই ও আগস্ট) দেশে টানা দুই বিলিয়ন ডলার করে রেমিট্যান্স এসেছিল। এর পরের মাস সেপ্টেম্বরে রেমিট্যান্স কমে এক দশমিক ৫৪ বিলিয়ন ডলারে নেমে আসে। এ ছাড়া অক্টোবর মাসে রেমিট্যান্স আরও নিম্নগামী। এই মাসে রেমিট্যান্স এসেছে এক দশমিক ৫২ বিলিয়ন ডলার। গত ৮ মাসের মধ্যে এটিই সর্বনিম্ন প্রবাসী আয়।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x