1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
যেখানে যাই চিকিৎসকদের নিয়ে নানা কথা শুনতে হয় : স্বাস্থ্যমন্ত্রী - প্রিয় আলো

যেখানে যাই চিকিৎসকদের নিয়ে নানা কথা শুনতে হয় : স্বাস্থ্যমন্ত্রী

  • আপডেট সময় শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৯
193044 Health

যেখানে যাই আমার পেশাজীবীদের নিয়ে নানা কথা শুনতে হয় জানিয়ে চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেন, আমি কিছুদিন আগেই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। পূর্বে আমি যেমন ছিলাম, এখনও তেমনই আছি। আমি একজন সাধারণ মানুষ। যে কোনো সমস্যায় আমার কাছে আসবেন, যথাসাধ্য সমাধানের চেষ্টা করব।

আজ শনিবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) আয়োজিত তার সংবর্ধনা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

চিকিৎসকদের উদ্দেশে ডা. সামন্ত লাল বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকেই যেখানে যাই, চিকিৎসকদের নিয়ে নানা কথা শুনতে হয়। আমি নিজেও একজন চিকিৎসক, আমি আমার পেশা ও পেশাজীবীদের নিয়ে কোনো ধরনের নেতিবাচক কিছু শুনতে চাই না। আমরা মানুষের সেবা করার জন্য এ পেশায় এসেছি।

সামন্ত লাল সেন বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকে মাথায় একটা বিষয় খুব কাজ করছে, সেটি হলো আমরা যদি প্রান্তিক জনগোষ্ঠীর দ্বারপ্রান্তে চিকিৎসা সেবা পৌঁছে দিতে পারি, তাহলে শহরে রোগীর চাপ অনেকটাই কমে যাবে। এজন্য আমাদের যা যা করণীয় আমরা সবই করবো। সর্বপ্রথম আমাদের উপজেলা, জেলায় চিকিৎসকদের কাজের পরিবেশ তৈরি করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, চিকিৎসা সেবা শুধু একজন চিকিৎসকের কাজ নয়। এটি একটি সমন্বিত কার্যক্রম। এজন্য যেমন চিকিৎসক দরকার, তেমনি নার্স দরকার, যন্ত্রপাতি, ওষুধপত্র দরকার। এছাড়াও চিকিৎসা সেবা প্রদানের জন্য একটা সুন্দর পরিচ্ছন্ন পরিবেশ দরকার, পরিচালনার জন্য দক্ষ প্রশাসন দরকার। আমরা শুধু সমালোচনা করি মফস্বল এলাকায় ডাক্তার নেই। কিন্তু সেখানে কি ডাক্তারের কাজের পরিবেশ আমরা তৈরি করতে পেরেছি? পারিনি। এজন্য আমাদের একটা পরিবেশও তৈরি করা দরকার।

মন্ত্রী আরও বলেন, আমাদের সবসময় শুনতে হয় যে, রোগীরা চিকিৎসা নিতে বিদেশ চলে যাচ্ছে। এক্ষেত্রে আমি বলি, মানুষ তো শপিং করতেও বিদেশে যায়। চিকিৎসা সেবায় আমরা যা করি, পৃথিবীর অন্য কোনো দেশে কি ভিন্ন কিছু করে? আমি মনে করি আমাদের চিকিৎসকরা এখন যথেষ্ট দক্ষ। আমরা যে কোনো রোগীকে চিকিৎসা সেবা দিতে সক্ষম।

অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, বিএমআরসির চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, বিএসএমএমইউর সাবেক ভিসি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ও আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা প্রমুখ।

স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ জামালউদ্দিন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x