1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের ব্যাপারে মনোযোগী হওয়া, বিবিসিকে প্রধানমন্ত্রী - প্রিয় আলো

যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের ব্যাপারে মনোযোগী হওয়া, বিবিসিকে প্রধানমন্ত্রী

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
  • ৪৪
Resize 350x230x0x0 Image 223520 1684208492

যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিন একাধিক হত্যাকাণ্ড ঘটছে। আইনশৃঙ্খলা বাহিনী অথবা সশস্ত্র ব্যক্তির হাতে সাধারণ মানুষ থেকে শুরু করে স্কুলের শিশুরাও নিহত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার মনে হয়, যুক্তরাষ্ট্রের উচিত তাদের নিজেদের ব্যাপারে আরও মনোযোগী হওয়া। তারা নিজেদের লোকজনের ব্যাপারে যথেষ্ট ব্যবস্থা নিচ্ছে না।

সম্প্রতি যুক্তরাজ্য সফরে গিয়ে বিবিসির ইয়ালদা হাকিমের সাথে একটি একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে আমরা সন্ত্রাস নিয়ন্ত্রণ করেছি। এখানে মাত্র একটা ঘটনা ঘটেছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নিয়ন্ত্রণ রাখতে কঠোর পরিশ্রম করেছে।

যুক্তরাষ্ট্র হয়তো আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায় না। তাই বাংলাদেশের বিশেষ নিরাপত্তা বাহিনীর (র‍্যাব) উপর নিষেধাজ্ঞা দিয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। বলেন, যে বাহিনীর উপর নিষেধাজ্ঞা দিয়েছে সেটা যুক্তরাষ্ট্রের পরামর্শেই ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছে। সকল প্রশিক্ষণ, সরঞ্জাম যুক্তরাষ্ট্র দিয়েছিল। কিন্তু এখন কেন বাহিনীর উপর নিষেধাজ্ঞা দিলো, সে প্রশ্নও রয়েছে বলেও জানান সরকারপ্রধান।

এ সময় মার্কিন নিষেধাজ্ঞা জারির আগে বাংলাদেশে বন্দুকযুদ্ধের একটি পরিসংখ্যান তুলে ধরেন বিবিসির ইয়ালদা হাকিম। তিনি জানান, নিষেধাজ্ঞা জারির আগে ২০১৮ সালে ৪৬৬ মানুষ আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। ২০১৯ সালে ৩৮৮ মানুষ এভাবে নিহত হয়েছে আর ২০২০ সালে নিহত হয়েছে ১৮৮ জন। কিন্তু নিষেধাজ্ঞার পর এই সংখ্যা মাত্র ১৫ জনে নেমে এসেছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x