1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম - প্রিয় আলো

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম

  • আপডেট সময় সোমবার, ৩ জুন, ২০২৪
  • ১৯
1024x576 1

মেক্সিকোর ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী প্রেসিডেন্ট হতে চলেছেন ক্লদিয়া শিনবাউম। রোববার (২ জুন) দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির সরকারী নির্বাচনী কর্তৃপক্ষের তথ্যমতে, প্রাথমিক ফলাফলে রবিবারের নির্বাচনে শতকরা প্রায় ৫৮ ভাগ ভোট পেয়ে জয়ী হয়েছেন ৬১ বছর বয়সী মেক্সিকো সিটির সাবেক এই মেয়র। খবর, বিবিসি।

প্রতিবেদনে বলা হয় প্রধান প্রতিদ্বন্দ্বী জোছিটল গালভেজের চেয়ে ৩০ শতাংশের বেশি ভোট পেয়েছেন ক্লদিয়া। বিজয়ী ভাষণে তিনি ভোটারদের উদ্দেশ্যে বলেন, আমি তোমাদের ব্যর্থ করব না।

শিনবাউম একজন বিজ্ঞানী। তিনি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির মেয়রের দায়িত্বপালন করেছেন। তিনি দেশটির বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের আর্শীবাদপুষ্ট প্রার্থী।

প্রেসিডেন্ট লোপেজ ওব্রাদরের দল মোরেনার সভাপতি মারিও দেলগাদো শিনবাউমের প্রত্যাশিত জয় নিয়ে উচ্ছ্বসিত হয়ে বলেছেন, এটি আমাদের দেশের ইতিহাসে একটি চমৎকার মুহূর্ত।

উল্লেখ্য, জাতীয় নির্বাচনে নারীদের ভোটাধিকার লাভের ৭০ বছর পর কোনো নারী প্রেসিডেন্ট পেল দেশটি। ২০১৮ সালে মেক্সিকো সিটির প্রথম নারী মেয়র হিসেবে নির্বাচিত হয়েছিলেন ক্লদিয়া।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x