1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
মাত্র ১০ মিনিটের ব্যবধানে জাপানে দুবার ভূমিকম্প - প্রিয় আলো
শিরোনাম
এবার জামায়াতকে নিয়ে জাতীয় ঐক্যের ডাক বিএনপির সহিংসতায় আহতদের চিকিৎসা ও উপার্জনের ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭ সুখবর পেলেন মেহজাবীন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানি তারকা অলরাউন্ডার শোয়েব মালিক নিহত আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিলো বেরোবি শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৮ বার্তা কোটা আন্দোলনের ঘটনায় হতাহতদের জন্য জুমার পর বিশেষ দোয়া রাষ্ট্রের ওপর হামলা তারেক রহমানের নির্দেশে হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

মাত্র ১০ মিনিটের ব্যবধানে জাপানে দুবার ভূমিকম্প

  • আপডেট সময় সোমবার, ৩ জুন, ২০২৪
  • ৪৫
Earthquake Dp452659585658

জাপানের মধ্যাঞ্চলে মাত্র ১০ মিনিটের ব্যবধানে দুইবার ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে দুই দফা ভূমিকম্প হলেও এখনো দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। জাপানি আবহাওয়া সংস্থার (জেএমএ) বরাতে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

সোমবার (৩ জুন) ভোর ৬টা ৩১ মিনিটে ৫ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। এর কেন্দ্রস্থল জাপানের নোটো উপদ্বীপে। এই অঞ্চলে গত ১ জানুয়ারি ভয়াবহ ভূমিকম্পে ২৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছিলেন।

জাপানি সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে বলছে, ভূমিকম্পের পর ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। তবে স্থানীয় কর্মকর্তারা এই সংক্রান্ত তথ্য সংগ্রহ করছেন।

এ ছাড়াও তারা এনএইচকে সতর্ক করে বলেছে, গত জানুয়ারির ভূমিকম্পে জাপান সাগরের উপকূলীয় অঞ্চলে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এবারের ভূমিকম্পে সেগুলো ধসে পড়তে পারে।

এদিকে, সোমবার সকালের ভূমিকম্পের প্রায় ১০ মিনিট পরই একই এলাকায় আরেকটি ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে দ্বিতীয় ভূমিকম্পের মাত্রা প্রথমটির চেয়ে কম ছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৮।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারে’ অবস্থিত জাপান বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ দেশ। সাড়ে ১২ কোটি মানুষের এই দেশে বছরে দেড় হাজার ভূমিকম্প অনুভূত হয়, যা বিশ্বের মোট ভূমিকম্পের প্রায় ১৮ শতাংশ। তবে এর বেশিরভাগই মৃদু হয়ে থাকে। তারপরও অঞ্চল ও অবস্থান ভেদে এসব ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির তারতম্য ঘটে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x