1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
ভোজ্যতেলে ভ্যাট ছাড়ের সুবিধা ৪ মাস বাড়ল - প্রিয় আলো

ভোজ্যতেলে ভ্যাট ছাড়ের সুবিধা ৪ মাস বাড়ল

  • আপডেট সময় মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩
  • ২৬
image-205792-1672753217

দেশের বাজারে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ আরও চার মাস (৩০ এপ্রিল পর্যন্ত) বাড়ানো হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

এর আগে, গত ১৪ ডিসেম্বর ভোজ্যতেলের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট প্রত্যাহারের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেই প্রস্তাবে সাড়া দিয়ে ভ্যাট ছাড়ের মেয়াদ বাড়াল কর আদায়ে নিয়োজিত প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত বছর বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বাজারেও অস্থিরতা তৈরি হয়। এরপর ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির লাগাম টানতে বেশ কিছু উদ্যোগ নেয় সরকার। ওই সময় অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত-অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে ৩০ জুন পর্যন্ত সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। এর সেই মেয়াদ কয়েক দফা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

আগে অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও ৫ শতাংশ অগ্রিম কর দিতে হতো। এ ছাড়া উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়েও মূল্য সংযোজনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ছিল।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x