1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ভারতীয় পণ্য বর্জনের পরিকল্পনা হবে আত্মঘাতী: আব্দুল মোমেন - প্রিয় আলো

ভারতীয় পণ্য বর্জনের পরিকল্পনা হবে আত্মঘাতী: আব্দুল মোমেন

  • আপডেট সময় শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ৩১
Momen

ভারতীয় পণ্য বর্জন পলিটিক্যাল স্ট্যান্টবাজি ছাড়া কিছুই নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২৯ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক-পরবর্তী মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মোমেন বলেন, ইদানীং ভারতীয় পণ্য বয়কটের যে প্রবণতা দেখা দিয়েছে, তাতে বিএনপিও সায় দিচ্ছে। কিন্তু আমার মতামত হলো, ভারতীয় পণ্য বয়কট কেবলই একটি পলিটিক্যাল স্ট্যান্ট। এ ধরনের পরিকল্পনা হবে আত্মঘাতী।

তিনি জানান, বৈঠকে প্রধানমন্ত্রীর জাপান সফরের ওপর রিপোর্ট কমিটিতে উপস্থাপন করা হয়। ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

তিনি আরও জানান, রোহিঙ্গাদের জীবনমান কেমন আছে, তা দেখতে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্প কুতুপালং এবং ভাসানচর পরিদর্শনের জন্য বৈঠকে প্রস্তাব করা হয়। সেই সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার সম্পর্কিত একটি নতুন উইং চালুর বিষয়ে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।

মোমেন বলেন, ‘প্রায়ই আমরা প্রবাসীদের কাছ থেকে অভিযোগ পাই। আপনারা জানেন যে বিদেশে চলা সব কটি মিশনের একজন প্রধান ইনস্পেকটর আছেন। আমরা সুপারিশ করেছি যে প্রত্যেক মাসে প্রবাসীদের কাছ থেকে কতগুলো এবং কী অভিযোগ আসে, তার বিবরণ যেন আমাদের জানানো হয়।’

এ ছাড়া অভিযোগ আছে যে প্রচুর প্রবাসী বিদেশি জেলগুলোতে বন্দি। তাদের সেখান থেকে উদ্ধার ও মনিটরিং কার্যক্রম দ্রুত শুরু করার প্রস্তাবনা করা হয়েছে।

মোমেন বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে নির্বাচনের আগে এক সময় মিয়ানমার রাজি হলেও কিছু বিদেশি সংস্থা বাধা দেয়ায় তা স্থগিত হয়ে যায়। তবে দ্বিপাক্ষিকভাবে এ সমস্যা সমাধানে কাজ করা হচ্ছে।

কমিটির সভাপতি এ. কে আব্দুল মোমেন সভাপতিত্বে গতকালের বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, মো. শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল (জন), নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান, সাইমুম সারওয়ার কমল এবং জারা জাবীন মাহবুব অংশগ্রহণ করেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x