1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা সুপারিশ - প্রিয় আলো

বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা সুপারিশ

  • আপডেট সময় শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪১
image-239107-1694267386

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-২০ শীর্ষ সম্মেলনে চার দফা সুপারিশ তুলে ধরেছেন। সুপারিশে বিশ্বব্যাপী সংহতি জোরদার করা এবং বৈশ্বিক সংকট মোকাবিলায় সমন্বিত প্রচেষ্টার ওপর জোর দিয়েছেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) জি-২০ শীর্ষ সম্মেলনে ‘ওয়ান আর্থ’ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি সুপারিশগুলো তুলে ধরেন।

সুপারিশের প্রথম পয়েন্টে প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক সংকট মোকাবিলায় জি-২০ এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং বাংলাদেশ সংকট মোকাবিলায় কার্যকর সুপারিশ তৈরি করতে তাদের প্রচেষ্টাকে সহযোগিতা করতে প্রস্তুত।

দ্বিতীয় পয়েন্টে তিনি বলেন, মানবতার বৃহত্তর স্বার্থে এবং সারা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য বিশ্বব্যাপী সাহসী, দৃঢ় এবং সমন্বিত পদক্ষেপ নিতে হবে। বৈশ্বিক উন্নয়নের জন্য প্রধান অর্থনীতির দেশগুলোর যথাযথ দায়িত্ব পালন করা উচিত।

তৃতীয়ত পয়েন্টে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ুজনিত অভিবাসন মোকাবিলায় অতিরিক্ত অর্থায়নের ব্যবস্থা করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব তহবিল চালু করার জন্য আমি সবাইকে অনুরোধ জানাচ্ছি। আসন্ন কপ-২৮-এ সবাইকে জবাবদিহিতা এবং স্বচ্ছতার সঙ্গে ক্ষতি ও ক্ষতির জন্য তহবিল বাস্তবায়নের ওপর জোর দেওয়ার অনুরোধ করব।

চতুর্থ পয়েন্টে তিনি আরও বলেন, সব মানুষেরই উপযুক্ত জীবনযাপনের সমান অধিকার থাকা উচিত। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসন নিশ্চিত করতে বৈশ্বিক সম্প্রদায়কে ভুলে গেলে চলবে না এবং তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখতে হবে। আমরা আমাদের পৃথিবীকে বাঁচাতে ও শক্তিশালীকরণে জি-২০ অংশীদারদের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি। আমাদের একে অপরের প্রতি লক্ষ্য রাখতে হবে এবং পৃথিবীর যত্ন নেওয়ার জন্য নিজেদেরকে পুনরায় প্রতিশ্রুতি দিতে হবে।

২০২২ সালে গঠিত জাতিসংঘ মহাসচিবের গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপের একজন চ্যাম্পিয়ন হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপরোক্ত সুপারিশগুলো করেছেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x