1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ - প্রিয় আলো

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ

  • আপডেট সময় সোমবার, ১২ জুন, ২০২৩
  • ৭৬
Image 227182 1686527963

আজ সোমবার (১২ জুন) বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে প্রতিবছর পালিত হচ্ছে দিবসটি।

এ বছর দিবসটির বৈশ্বিক প্রতিপাদ্য ,সবার জন্য সামাজিক ন্যায়বিচার: শিশু শ্রমের অবসান ঘটান’।

১৯৯২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা, আইএলও শিশুশ্রম বন্ধ করতে কর্মসূচি নেয় এবং ২০০২ সালের ১২ই জুন থেকে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ পালন করা শুরু হয়। সেই থেকে শিশুদের অধিকার প্রতিষ্ঠা এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে পালিত হচ্ছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।

আইএলও’র হিসেব অনুযায়ী বিশ্বে মোট ২৪ কোটি ৬০ লক্ষ শিশু বিভিন্নভাবে শ্রম বিক্রি করে। তার মধ্যে ঝুঁকিপূর্ণ কাজ করে ১৮ কোটি। কিন্তু বাস্তবে সেই সংখ্যা আরো অনেক বেশি।

বাংলাদেশের প্রেক্ষাপটে শিশুশ্রম একটি প্রকট সমস্যা। সরকারি জরিপ অনুযায়ী, বাংলাদেশে শিশুশ্রমজীবীর সংখ্যা ৭৯ লাখ। এদের মধ্যে ৬৪ লাখ গ্রামাঞ্চলে এবং বাকি ১৫ লাখ শহরে বিভিন্ন কাজে নিয়োজিত। এসব শ্রমিকের মধ্যে ৪৫ লাখ শিশুশ্রমজীবী ঝুঁকিপূর্ণ কাজে জড়িত।

কাজে যোগদানের সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে বাংলাদেশ। এই কনভেনশন অনুসারে ১৪ বছরের নিচে কাউকে কাজে নিয়োগ দেয়া যাবে না। এজন্য বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসটি বেশি গুরুত্ব বহন করছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x