1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
বিবিসির তথ্যচিত্র টুইটার-ইউটিউব থেকে সরানোর নির্দেশ - প্রিয় আলো

বিবিসির তথ্যচিত্র টুইটার-ইউটিউব থেকে সরানোর নির্দেশ

  • আপডেট সময় শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ১৫
Modi

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নির্মিত একটি তথ্যচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার।

আজ শনিবার দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গুজরাটে দুই দশক আগে সংঘটিত বহুল আলোচিত দাঙ্গায় মেদির ভূমিকা নিয়ে ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ নামের তথ্যচিত্রটি তৈরি করে বিবিসি। ওই তথ্যচিত্র সরিয়ে ফেলতে টুইটার ও ইউটিউব কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এরপরই তথ্যচিত্রটি টুইটার ও ইউটিউবের অনেক অ্যাকাউন্টে আর পাওয়া যাচ্ছে না।

বিবিসির এক ঘণ্টার ওই তথ্যচিত্রে নরেন্দ্র মোদি ভারতে কীভাবে সংখ্যালঘুদের ঘৃণা করেন, সেই চিত্র তুলে ধরা হয়েছে। ২০০২ সালে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গা সংঘটিত হয়, তখন রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি।

ভয়াবহ সেই দাঙ্গায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন, যাদের বেশিরভাগই মুসলমান। মূলত হিন্দু তীর্থযাত্রীদের বহনকারী একটি ট্রেনে আগুন লেগে ৫৯ জন নিহত হওয়ার পর সহিংসতা শুরু হয়েছিল। দাঙ্গার সময় মুসলমানদের ওপর টার্গেট করে সহিংসতা বন্ধ করার জন্য পুলিশকে কাজ করতে বাধা দিয়েছিলেন নরেন্দ্র মোদি। এমনকি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, দাঙ্গায় হস্তক্ষেপ না করার জন্য কর্তৃপক্ষকে বিশেষভাবে নির্দেশও দিয়েছিলেন মোদি।

বিজেপি সরকারের নির্দেশের বিষয়ে অবগত সূত্রগুলো বলছে, তথ্যপ্রযুক্তি বিধিমালা ২০২১ সালের আওতায় জরুরি ক্ষমতা ব্যবহার করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় লিঙ্কগুলো সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। ইউটিউব ও টুইটার উভয় কর্তৃপক্ষ এই আদেশ মানতে সম্মত হয়েছে।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x