1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
ফসল উৎপাদনে বাংলাদেশের সাফল্য বিশ্ব স্বীকৃত : কৃষিমন্ত্রী - প্রিয় আলো

ফসল উৎপাদনে বাংলাদেশের সাফল্য বিশ্ব স্বীকৃত : কৃষিমন্ত্রী

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ৫৮
Razzak

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বিভিন্ন ফসল উৎপাদনে বাংলাদেশের সাফল্য বিশ্ব স্বীকৃত। চাল, আলু, আম, সবজিসহ ২২টি কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশ এখন শীর্ষ ১০ দেশের তালিকায় উঠে এসেছে।

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর গুলশানের একটি হোটেলে নেদারল্যান্ডসের দূতাবাস আয়োজিত বাংলাদেশে নেদারল্যান্ডসের কৃষি বাণিজ্য মিশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যে কৃষি ও ডেইরি খাতে সহযোগিতা বৃদ্ধি করতে এ মিশন কাজ করবে।

কৃষিমন্ত্রী বলেন, সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা একটি প্রতিবেদনে বলেছে, বিভিন্ন কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশ এখন শীর্ষ দেশগুলোর একটি। তবে, কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানিতে অনেকটা পিছিয়ে। তাই আমরা মনে করি এ খাতে আমাদের অপার সম্ভাবনা রয়েছে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, চারটি খাতকে অগ্রাধিকার দিয়ে কৃষিখাতে বিনিয়োগ পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা কৃষি প্রক্রিয়াজাতকরণ, কোল্ড স্টোরেজ স্থাপন ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনা, ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এবং সেচ ব্যবস্থাপনাকে অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেছি। এসব খাতে নেদারল্যান্ডসের প্রযুক্তিগত সহযোগিতা ও বিনিয়োগ প্রয়োজন।

নেদারল্যান্ডসের এগ্রি ট্রেড মিশনকে তিনি বলেন, বাংলাদেশে কৃষিতে বিনিয়োগ খুবই সম্ভাবনাময় এবং তা লাভজনক হবে। আপনারা বিনিয়োগে এগিয়ে আসুন। কারণ, বর্তমানে দেশে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ উডস্ট্রা, ফরেন ইনভেস্টমেন্ট চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নাসের এজাজ বিজয়, নেদারল্যান্ডসের এগ্রি ট্রেড মিশনের প্রধান উইস ভ্যান লিউভেন, নেদারল্যান্ডসের কৃষি মন্ত্রণালয়ের বিশেষ দূত ফ্রেডেরিক ভসেনার প্রমুখ।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এই মিশনে নেদারল্যান্ডসের ৯টি কোম্পানি বাংলাদেশের ব্যবসায়ী, উদ্যোক্তা, বিশেষজ্ঞ ও কৃষি সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবে এবং বিনিয়োগ ও সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x