1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
প্লাস্টিক ব্যাগে রান্নার গ্যাস কিনছেন পাকিস্তানিরা - প্রিয় আলো

প্লাস্টিক ব্যাগে রান্নার গ্যাস কিনছেন পাকিস্তানিরা

  • আপডেট সময় মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩
  • ২৪
plastic-gas

আর্থিক সঙ্কটে ধুঁকছে পাকিস্তান। সিলিন্ডারের অভাবে প্লাস্টিকের ব্যাগেই রান্নার গ্যাস ভরে বিক্রি করা হচ্ছে দেশটিতে। এই নিয়ে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাস সংরক্ষণের জন্য পাকিস্তানিরা ক্রমবর্ধমানহারে যে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করছেন, যা অত্যন্ত বিপজ্জনক এবং জানমালের জন্য ঝুঁকি তৈরি করে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, বিশাল বড় প্লাস্টিকের ব্যাগে ভরা হচ্ছে রান্নার গ্যাস। আর তা কিনতে বাধ্য হচ্ছেন মানুষজন। এক টুইটার ব্যবহারকারী ভিডিও শেয়ার করে লিখেছেন, পাকিস্তানে সিলিন্ডারের পরিবর্তে রান্নার গ্যাস প্লাস্টিকে ভরা হচ্ছে। বিশাল বড় প্লাস্টিকের ব্যাগে দুই কিশোরকে রান্নার গ্যাস নিয়ে যাচ্ছে।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশের চরসদ্দা জেলার একটি দরিদ্র এলাকায় থাকেন মধ্যবয়সী গৃহকর্মী মাসুমা বিবি। দুই বছর আগেও তিনি কাঠ দিয়ে রান্না করতেন, কিন্তু সেটা থেকে নির্গত ক্ষতিকারক গ্যাস ও কণাসমূহ শ্বাসপ্রশ্বাসে সমস্যা তৈরি করে। এখন তিনি গ্যাসের উপর নির্ভর করছেন যা সংরক্ষণ করা হয় এক ধরনের প্লাস্টিকের ব্যাগে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব ব্যাগে সরু মুখনল ও গতিনিয়ন্ত্রক কপাট শক্তভাবে লাগানো থাকে। গ্যাস পাইপলাইন নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত দোকানগুলোতে এই ব্যাগে প্রাকৃতিক গ্যাস ভরা হয়। সেখান থেকে কিনে মানুষ ছোট একটি বৈদ্যুতিক পাম্পের সাহায্যে গ্যাস ব্যবহার করে।

একজন ব্যবহারকারীর মতে, ব্যাগে গ্যাস ভরতে এক ঘণ্টার মত সময় লাগে আর রান্নাঘরে গ্যাস সরবরাহ করার জন্য একটি কম্প্রেসরের দরকার হয়।

‘‘এই প্লাস্টিকের ব্যাগগুলো গ্যাস বিস্ফোরণ ঘটায় বলে সতর্কতা করা হয়েছে। তবে প্রথমত, আমি এই জাতীয় কোন দুর্ঘটনার কথা শুনিনি এবং দ্বিতীয়ত, যদি সেটা সত্যিও হয় আমাদের [দরিদ্র মানুষের] অন্য অন্য বিকল্প নেই,’’ বলছিলেন মাসুমা বিবি।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x