1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
পুঁজিবাজার সংস্কারের পরামর্শ দিলো আইএমএফ - প্রিয় আলো

পুঁজিবাজার সংস্কারের পরামর্শ দিলো আইএমএফ

  • আপডেট সময় সোমবার, ৭ নভেম্বর, ২০২২
  • ২১
111111-2211071045

পুঁজিবাজার নিয়ণন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৈঠকে দেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো উন্নয়ন, অটোমেশনের পাশাপাশি সংস্কারের পরামর্শ দিয়েছে জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত এই আর্থিক প্রতিষ্ঠান।

সোমবার (৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে এ পরামর্শ দিয়েছে আইএমএফ। এর আগে সকাল সাড়ে ১০টায় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

মোহাম্মদ রেজাউল করিম বলেন, আইএমএফ-এর একটি প্রতিনিধিদল সকাল সাড়ে দশটায় বিএসইসিতে এসেছিল। বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আইএমএফ-এর সঙ্গে বৈঠক করেছে। এটা রুটিন বৈঠক। আইএমএফ যতবার বাংলাদেশে আসে প্রতিবার কমিশনের সাথে বসে। প্রতিবার আইএমএফ এ ধরনের সভা করে। আইএমএফ আলোচনা করেছে, বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে কী উদ্যোগ নিয়েছে এ বিষয়ে। ক্যাপিট্যাল মার্কেট স্ট্যাবেলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা সন্তোষ প্রকাশ করেছে।

তিনি আরো বলেন, রিয়েল স্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (রিটস) এ ধরনের প্রডাক্ট ডেরিভেটিবসহ নতুন নতুন পণ্য কীভাবে আনা যায় সে বিষয়ে তারা সার্বিক সহযোগিতা করবে বলে জানিয়েছে। এসব বিষয়ে আরো বেশি উদ্যোগ নেওয়ার জন্য তারা বিএসইসিকে অনুরোধ করেছে। এ ছাড়া কমডিটি এক্সচেঞ্জসহ পুঁজিবাজার অবকাঠামো উন্নয়নে তারা কারিগরি সহযোগিতা করবে। বিএসইসি যে কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে কাজ এগিয়েছে, সেটা নিয়ে তারা সেন্তোষ প্রকাশ করেছে। এ ছাড়া পরিবেশবান্ধব বন্ড বাজারে আনতে তারা সহযোগিতা করব বলেও জানিয়েছে।

বিএসইসি মুখপাত্র বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়েও তারা আলোচনা করেছে। এ বিষয়ে বিএসইসি যেসব উদ্যোগ নিয়েছে সেগুলোর প্রশংশা করেছে তারা। এই আলোচনা পুঁজিবাজার উন্নয়নে অনেক সহায়ক হবে বলে মনে করছে কমিশন। তারা কোনো সুপারশি করেনি। তারা মূলত দেশের পুঁজিবাজার উন্নয়নে রিস্ক ম্যানেজমন্টেসহ অবকাঠামো উন্নয়নের কথা বলেছে।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনার সুযোগই ছিল না।

বৈঠকে আইএমএফ-এর নেতৃত্ব দিচ্ছেন সংস্থাটির বাংলাদেশ মিশন প্রধান রাহুল আনন্দ। এদিকে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x