1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
পিছিয়েছে আলোচিত সগিরা মোর্শেদ হত্যা মামলার রায় - প্রিয় আলো

পিছিয়েছে আলোচিত সগিরা মোর্শেদ হত্যা মামলার রায়

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৯
Sagira

৩৫ বছর আগে রাজধানীর সিদ্ধেশ্বরীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সগিরা মোর্শেদ হত্যা মামলার রায় পিছিয়েছে। রায় প্রস্তুত না হওয়ায় নতুন করে আগামী ২০ ফেব্রুয়ারি রায় ঘোষণার দিন ধার্য করা হয়েছে। এর আগে, গত ২৫ জানুয়ারি যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত আজ রায়ের তারিখ ঠিক করেছিলেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মোহাম্মদ আলী হোসাইন এই আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী কৌঁসুলি রফিকুল ইসলাম।

তিনি বলেন, সগিরা মোর্শেদ হত্যার দায়ে অভিযুক্ত আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চেয়েছে রাষ্ট্রপক্ষ। তবে আসামিপক্ষ থেকে খালাস চেয়ে আবেদন করা হয়েছে।

মামলার অভিযুক্ত আসামিরা হলেন, সগিরার ভাশুর চিকিৎসক হাসান আলী চৌধুরী (৭০), তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা শাহিন (৬৪), সায়েদাতুলের ভাই আনাছ মাহমুদ রেজওয়ান (৫৯), মন্টু ও মারুফ রেজা (৫৯)।

উল্লেখ্য, ১৯৮৯ সালের ২৫ জুলাই রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের সামনে গুলি করে হত্যা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী সগিরা মোর্শেদকে। ওই ঘটনায় রমনা থানায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেন তার স্বামী সালাম চৌধুরী। ১৯৯১ সালের ১৭ জানুয়ারি মন্টু নামে একজনকে আসামি করে চার্জশিট দেয় পুলিশ। এরপর মামলাটি উচ্চ আদালতে স্থগিত করা হয়।

উচ্চ আদালতের নির্দেশে ২০১৯ সালে মামলাটি তদন্তের দায়িত্ব পায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পরে ২০২০ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেয় তারা। ওই বছরেরই ২ ডিসেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

এ মামলায় এখন পর্যন্ত ৫৭ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। গত বছরের ১২ ডিসেম্বর মামলার আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। ২৫ জানুয়ারি যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত আজ রায়ের তারিখ ঠিক করেছিলেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x